পুরুষদের সঙ্গে বসে শিক্ষা অর্জন করতে পারবে না নারীরাঃ তালেবান

এখন থেকে বিশ্ববিদ্যালয়ে পুরুষের সাথে এক সঙ্গে বসে নারীদের শিক্ষা অর্জন নিষিদ্ধ করেছে তালেবান সরকার। তালেবানের শিক্ষামন্ত্রী আব্দুল বাকি হক্কানি বলেছেন, বিশ্ববিদ্যালয়ে পুরুষের পাশাপাশি বসে নারীরা শিক্ষা অর্জন করতে পারে না। খবর- বিবিসি।

গত ১৯৯৬ থেকে ২০০১ সালে তালেবানের শাসনে আফগানিস্তানে শিক্ষাসহ নারীদের সব ধরনের অধিকার খর্ব করা হয়েছিল। কিন্তু এবার রাষ্ট্রক্ষমতায় ফিরে কট্টর ইসলামপন্থী তালেবান পূর্বের কঠোর অবস্থান থেকে সরে আসার ইঙ্গিত দেয়।

চলতি মাসের শুরুতেই তালেবানের পক্ষ থেকে ঘোষণা আসে, নারীরা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে পারবেন যদি তারা বোরকা ও নিকাব পড়ে আপাদমস্তক শরীর ঢেকে রাখেন। এছাড়া ছেলে ও মেয়ে শিক্ষার্থীদের আলাদা পাঠদানের ব্যবস্থা করতে হবে। সেটা না হলে অন্তত শ্রেণিকক্ষে পর্দা দিয়ে ছেলে-মেয়েদের আলাদা বসতে হবে।

এ ব্যাপারে হক্কানি বলেন, ‘তালেবান শেষবার ক্ষমতায় আসার পর আফগানিস্তানের শিক্ষাব্যবস্থায় বড় ধরনের পরিবর্তন এসেছে। অতীতের তুলনায় শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা নাটকীয়ভাবে বেড়েছে। এটা সমৃদ্ধ ও আত্মনির্ভরশীল আফগানিস্তানের জন্য আশাব্যাঞ্জক। যেখানে শেষ করেছিলাম সেখান থেকেই আমরা আবার শুরু করবো।’