প্রাচীন সংবাদ সংস্থার চেয়ারম্যান হয়ে ইতিহাস গড়লেন মুসলিম নারী

পৃথিবীতে ইসলাম ধর্মে অনুসারীর সংখ্যা সবচেয়ে দ্রুত হারে বাড়ার কারণে চলতি শতাব্দী শেষ হওয়ার আগেই মুসলমানরা সংখ্যায় খ্রিস্টানদের ছাড়িয়ে যাবে।

নতুন খবর হচ্ছে, বিশ্বের প্রাচীন সংবাদ সংস্থা দি ইন্টারন্যাশনাল প্রেস ইনস্টিটিউট (আইপিআই)-এর চেয়ারম্যান হিসেবে প্রথমবার একজন মুসলিম নারী সাংবাদিক নির্বাচিত হয়েছেন। দক্ষিণ আফ্রিকার অনুসন্ধানী সাংবাদিক খাদিজা পাটেল ৩৫তম চেয়ারম্যান হিসেবে এ দায়িত্ব পালন করবেন।

গত ১৫-১৭ সেপ্টেম্বর অস্ট্রিয়ায় অনুষ্ঠিত দ্য ইন্টারন্যাশনাল প্রেস ইনস্টিটিউট (আইপিআই)-এর নির্বাহী পরিষদের সদস্যরা সংগঠনের সাধারণ সভায় খাদিজাকে চেয়ারম্যান হিসেবে নির্বাচন করেন। আমেরিকা-ইউরোপের বাইরে এশিয়ান বংশোদ্ভূত প্রথম মুসলিম ও প্রথম নারী হিসেবে খাদিজা বিশ্বের স্বনামধন্য এ প্রতিষ্ঠানের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

খাদিজা আইপিআই-এর প্রধান সুইজারল্যান্ডের নিউই জারচার জেইটং-এর সাবেক সম্পাদক মার্কাস স্পিলম্যানের স্থলাভিষিক্ত হবেন। ২০১৮ সালে বিশ্ব কংগ্রেসে তিনি দুই মেয়াদে নির্বাচিত হয়ে আইপিআই-এর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

বিশ্ববিখ্যাত প্রতিষ্ঠানের প্রধান নির্বাচিত হয়ে খাদিজা বলেন, ‘গুরুত্বপূর্ণ এ পদের দায়িত্ব পেয়ে আমি গর্বিত। মিডিয়ার ইতিহাসের চ্যালেঞ্জিং এই সময়ে আইপিআই পরিচালনা করতে যাচ্ছি। আইপিআই একটি মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানের উল্লেখযোগ্য উত্থানের সময় আমাদের শিল্পের বৈচিত্র্যময়তা অত্যন্ত সুন্দরভাবে তৈরি হয়েছে।’

খাদিজা পেটেল নির্বাচিত হওয়ায় আইপিআই-এর নির্বাহী পরিচালক বারবারা ট্রিওনফি প্রশংসা করে বলেন, ‘আইপিআই-এর নতুন বোর্ডের চেয়ারম্যান হিসেবে খাদিজাকে স্বাগত জানাচ্ছি। বিশ্বব্যাপী স্বাধীন সাংবাদিকতার চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা তাঁর সঙ্গে কাজ করতে খুবই আগ্রহী। খাদিজা নিজ যোগ্যতায় বোর্ড সদস্যদের আস্থা অর্জন করে চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন। একজন সাংবাদিক ও সম্পাদক হিসেবে দীর্ঘ অভিজ্ঞতা তাঁকে এ পদের উপযুক্ত করে তুলে।’

যুক্তরাষ্ট্র সফরকালে তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা খাদিজা পাটেলকে একজন ‘নির্ভীক সাংবাদিক’ হিসেবে আখ্যায়িত করেন। বর্তমানে খাদিজা দক্ষিণ আফ্রিকার মেইল ও গার্ডিয়ানের প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এ ছাড়াও ইন্টারন্যাশনাল ফান্ড ফর পাবলিক ইন্টারেস্ট মিডিয়া-এর দক্ষিণ আফ্রিকা প্রোগ্রামের প্রধান হিসেবে তরুণ সাংবাদিকদের জন্য কাজ করছেন।