বাংলাদেশকে বিশ্বকাপের ‘কালো ঘোড়া’ আখ্যা উইজডেন ইন্ডিয়ার

‘ক্রিকেট ইজ অ্যা জেন্টলম্যান’স গেইম’ বলে একটি কথা আছে। কিন্তু কোথাও লেখা দেখিনি বা শুনিনি যে ‘ক্রিকেট ইজ এ ফানি গেইম’। তবে অনেকেই মনে করে ক্রিকেট একটি মজার খেলা। আসলে মনে করাটাই স্বাভাবিক, কেননা ডব্লিউ জি গ্রেসের মতে এই আধুনিক ক্রিকেটটা আসলেই কয়েক’শ কোটি মানুষের বিনোদনের খোরাক যোগাচ্ছে।

নতুন খবর হচ্ছে, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশকে ‘কালো ঘোড়া’ বা ‘ব্ল্যাক হর্স’ হিসেবে আখ্যায়িত করেছে উইজডেন ইন্ডিয়া। এমন আখ্যা করার পেছনে চারটি কারণও দেখিয়েছে প্রখ্যাত গণমাধ্যমটি।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে ঘরের মাঠে সিরিজ হারিয়ে বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি আদৌ কতটা হয়েছে এ নিয়ে প্রশ্ন উঠছে। তবে জয়ের ছন্দ যে যেকোনো দলকেই প্রবল আত্মবিশ্বাস এনে দিতে পারে, এ কথা অনস্বীকার্য।

আর এ কারণেই বাংলাদেশকে বিশ্বকাপের ‘কালো ঘোড়া’ হিসেবে সম্বোধন করা হয়েছে উইজডেন ইন্ডিয়ার প্রতিবেদনে। প্রতিবেদনটিতে ‘কালো ঘোড়া’ সম্বোধনের চারটি কারণও দেখানো হয়েছে।

প্রথম কারণ হিসেবে দেখানো হয়েছে বাংলাদেশের সাম্প্রতিক ফর্ম। মেগা ইভেন্টের আগে জয়ের ধারা দলকে যোগাবে প্রেরণা। যেকোনো পরিস্থিতি থেকে ম্যাচ জেতা সম্ভব, এই আত্মবিশ্বাসও পাওয়া যায় টানা জয়ের ধারায় থাকলে।

দ্বিতীয় কারণ হিসেবে দেখা হয়েছে সাকিব আল হাসানদের সমৃদ্ধ স্পিন আক্রমণকে। সাকিব ছাড়াও দলে আছেন মেহেদী হাসান, আফিফ হোসেন ধ্রুবর মত স্পিন অলরাউন্ডার, যারা মিডল অর্ডারে ব্যাট হাতেও দৃঢ়তা দিতে পটু। এছাড়া স্পিনার নাসুম আহমেদের সাম্প্রতিক ফর্ম বাংলাদেশের পক্ষেই কথা বলছে।