বাংলাদেশের হেড কোচ অস্কার

এবার সাফ চ্যাম্পিয়নশিপের ঠিক ১৫ দিন আগে জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে’কে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সভাপতি কাজী মো. সালাউদ্দিনের মতামতকে প্রাধান্য দিয়ে ন্যাশনাল টিমস কমিটি বিকেলে সভায় বসে এ সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে আগামী দুই মাসের জন্য অন্তর্বতীকালীন দায়িত্ব দেয়া হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজনকে। সাফ চ্যাম্পিয়নশিপ, এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাই এবং নভেম্বরে শ্রীলংকায় একটি চারজাতি টুর্নামেন্টে জামাল ভূঁইয়াদের ডাগআউট সামলাবেন অস্কার।

তাছাড়া টিম ম্যানেজমেন্টেও পরিবর্তন আনা হয়েছে। আমের খান, ইকবাল হোসেন ও ইলিয়াস হোসেনের পর আবার ম্যানেজারের দায়িত্বে ফিরিয়ে আনা হয়েছে সত্যজিৎ দাশ রুপুকে। কোচিং স্টাফে আর কারা থাকবেন, তা এখনও নির্ধারণ করা হয়নি।

এদিকে স্বপ্ল সময়ের মধ্যে নতুন বিদেশি কোচ খুঁজে বের করা কঠিন বলে প্রিমিয়ার লিগের ক্লাবগুলোয় যারা দায়িত্ব পালন করেছেন, তাদের মধ্য থেকেই বেছে নেয়া হয়েছে অস্কারকে।

মোহামেডানের ছিলেন অস্ট্রেলিয়ান কোচ শন লেন, আবাহনীতে পর্তুগিজ মারিও লেমস। তারাও ঘরোয়া ফুটবলে ভালো সাফল্য দেখিয়েছেন। তাদের মধ্যে অস্কারকে বেছে নেয়া হলো বাড়তি কোন বিবেচনায়?

এ ব্যাপারে বাফুফের সহ-সভাপতি ও ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেন, ‘তিনটি মৌসুমে অস্কারই ঘরোয়া ফুটবলে বেশি সফল। বাংলাদেশের ফুটবলারদের তিনি ভালো করে চেনেন। আমরা সবকিছু বিবেচনা করে তাকে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’