বিশ্বকাপে তরুণদের নিয়ে বেশ আশাবাদী রিয়াদ

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে রিয়াদ অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, ঘরের মাঠে এসেছে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের সাথে সিরিজে জয়। সামনেই বিশ্বকাপ; প্রস্তুতি কতটা ভালো হয়েছে তা নিয়ে পক্ষে বিপক্ষে অনেক কথা থাকলেও, মাহমুদুল্লাহ রিয়াদ মনে করেন জয়ের অভ্যাস তৈরী হওয়াটাই বেশি জরুরী ছিল। আগামী মাসের প্রথম সপ্তাহেই ওমানের উদ্দেশ্যে দেশ ছাড়বে টাইগাররা। তার আগে অধিনায়কের কণ্ঠ থেকে ঝড়লো প্রসংশার বাণী; কথা বলেছেন অলরাউন্ডারের সাথে।

“বিশ্বকাপের মত আসরে সবকিছুই চ্যালেঞ্জিং, কিন্তু আমি তরুণদের নিয়ে বেশ আশাবাদী। শরিফুল, শামিম, আফিফ সবার মধ্যেই সামর্থ্য আছে দারুণ কিছু করার”- তরুণদের নিয়ে রিয়াদ

তরুণদের নিয়ে আশাবাদী হলেও আন্তর্জাতিক ক্রিকেটে যে চাপটা থাকেই সেটা লুকোননি অধিনায়ক নিজেও। বিশ্বকাপে যে চাপটা আরো বেশিই থাকে, সেটাও অজানা নয়। কিন্তু, রিয়াদ জানালেন তরুণরা যাতে চাপ অনুভব না করে, সেজন্য দায়িত্ব নিতে প্রস্তুত সিনিয়ররাও।

“আন্তর্জাতিক ক্রিকেটে চাপ থাকবেই। সেটা মেনে নিয়েই তাদের খেলতে হবে। আমরা সিনিয়ররা যারা আছি, প্রতিকূল পরিস্থিতিতে সামলে নেয়ার দায়িত্বটা আমাদের। আমার মনে হয়, তরুণ যারা তাদেরকে স্বাধীনতা দেয়া উচিত। তারা তাদের মত করে খেলুক”
ম্যাশেই অনুপ্রেরণা খুঁজেন রিয়াদ ছবি: ইন্টারনেট

সদ্যই টি-টোয়েন্টিতে ম্যাচ জয়ের পরিসংখ্যানে পেছনে ফেলেছেন তর্কসাপেক্ষে দেশের সর্বকালের সেরা অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজাকে। কিন্তু, রিয়াদ অনুপ্রেরণা খুঁজেন মাশরাফীতেই। মাঠের বাইরে হয়ে উঠতের চান তরুণদের সবচেয়ে বড় আস্থা।