বুমরাহ-হাসান আলীকে টপকে বিশ্বসেরা অবস্থানে মুস্তাফিজ

গতকাল মিরপুরে ইনিংসের শেষ দিকে বোলিংয়ে এসে আরও একবার প্রতিপক্ষের ব্যাটারদের খাবি খাইয়েছেন মুস্তাফিজুর রহমান। তার দূর্দান্ত বোলিং নৈপুণ্যেই শেষ পর্যন্ত আর শত রানের গন্ডি পেরুনো হয়নি নিউজিল্যান্ডের।

পরিসংখ্যান বলছে, ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে ডেথ ওভারে (১৬-২০ ওভার) তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকার করেছেন মুস্তাফিজুর রহমান। যেখানে তিনি ছাপিয়ে গেছেন পাকিস্তানের হাসান আলী, ভারতের জাসপ্রিত বুমরাহর মত তারকা পেসারদের।

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে ডেথ ওভারে ১৭.০০ বোলিং গড়ে ২৮ উইকেট শিকার করেছেন মুস্তাফিজুর রহমান, যেখানে তার ইকোনোমি ছিলো ৮.৪৪। অন্যদিকে এ সময়টায় ইনিংসের শেষ চার ওভারে হাসান আলী ২৬টি এবং জাসপ্রিত বুমরাহ ২২টি উইকেট শিকার করেছেন।

এ তালিকায় সবার উপরে রয়েছেন আফগানিস্তানের লেগ-স্পিনার রশিদ খান। যেখানে আফগান তারকা ডেথ ওভারে ৯.১৭ গড় আর মাত্র ৬.৮৮ গড়ে ৩৯টি উইকেট শিকার করেছেন। আর দুইয়ে থাকা অস্ট্রেলিয়ার পেসার অ্যান্ড্রু টাই ১৪.১৬ গড় এবং ৮.৯৮ ইকোনমিতে ৩০ উইকেট পেয়েছেন।

এদিকে নিজের বলে দূর্দান্ত এক ফিরতি ক্যাচ নেওয়ার পর সতীর্থদের উল্লাসের মধ্যমণি মুস্তাফিজ নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে গতকাল ৩.৩ ওভার বল করে মাত্র ১২ রান খরচায় ৪ উইকেট শিকার করেছেন ‘কাটার মাস্টার’।