ভারতে শীর্ষ ধর্মগুরুর আত্মহত্যা, ৩ শিষ্য আটক

এবার ভারতের শীর্ষ একটি ধর্মীয় গোষ্ঠী অখিল ভারতীয় আখড়া পরিষদের প্রধান নরেন্দ্র গিরির আত্মহত্যার অভিযোগ উঠেছে। উত্তর প্রদেশের প্রয়াগরাজে এই ঘটনার পর তার ঘনিষ্ঠ তিন শিষ্যকে আটক করা হয়েছে। পুলিশ বলছে জিজ্ঞাসাবাদের জন্য তাদের আটক করা হয়েছে।

এদিকে আটককৃতের এক জন হলে আনন্দ গিরি। তিনিস গত মে মাস পর্যন্ত নরেন্দ্র গিরির আশ্রিত এবং ঘনিষ্ঠ সহযোগি ছিলেন। জালিয়াতি এবং আর্থিক অব্যবস্থাপনার অভিযোগ ওঠায় তাকে আশ্রম থেকে বের করে দেওয়া হয়। এর কয়েকদিন পর মিটমাট হয়েছে বলে জানা যায়। এক ভিডিওতে দেখা গেছে, আনন্দ গিরি গুরুর পায়ের কাছে বসে ক্ষমা ভিক্ষা করছেন। তবে পুলিশের সন্দেহ এটা অভিনয় হয়ে থাকতে পারে।

জিজ্ঞাসাবাদের জন্য আটক অপর দুই জন হলেন সন্দিপ তিওয়ারি এবং আদিয়া তিওয়ারি। তারা নরেন্দ্র গিরির সঙ্গেই থাকতেন।

পুলিশ জানিয়েছে, নরেন্দ্র গিরির মরদেহ খুঁজে পায় তার শিক্ষার্থীরা। গতকাল সোমবার বিকেলে প্রতিদিনের মতো বাড়ির বাইরে বের না হলে শিক্ষার্থীরা দরজা নক করে ভেতর থেকে বন্ধ পায়। পরে দরজা ভেঙে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়।

পুলিশ বলছে, তার মরদেহের কাছে একটি সুইসাইড নোট পাওয়া গেছে। প্রয়াগরাজের পুলিশ কর্মকর্তা কেপি সিং বলেন, ‘আমরা নোটটি পড়ছি। তিনি হতাশা ব্যক্ত করেছেন। মৃত্যুর পর আশ্রমের কী করতে হবে সে বিষয়েও লিখেছেন, অনেকটা উইলের মতো করে।’

এদিকে প্রভাবশালী ধর্মগুরু ছিলেন নরেন্দ্র গিরি। ভারতের শীর্ষ রাজনীতিবিদদের সঙ্গে তাকে প্রায়ই দেখা গেছে। অন্যান্যের মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।