মেসিকে কাঁদিয়ে ভালো নেই বার্সা

বার্সা-মেসির যুগলবন্দিতে অনেক স্মরণীয় মুহূর্তের সাক্ষী হয়েছে ফুটবলবিশ্ব। তবে সেসব এখন কেবলই স্মৃতি। এরই মধ্যে বিচ্ছেদ হয়ে গেছে যুগলের। বার্সা ছেড়ে পিএসজিতে নোঙর করেছেন মেসি। অন্যদিকে, আর্জেন্টাইন তারকাকে ছাড়াই চলছে কাতালোনিয়ার ক্লাবটিও।

এদিকে কিন্তু ঠিকঠাক এগোতে পারছেন না কেউই। না মেসি, না বার্সা। পিএসজির হয়ে এরই মধ্যে তিন ম্যাচ খেলে ফেললেও এখন পর্যন্ত অধরা গোলের দেখা পাননি মেসি। প্রতিম্যাচেই বলতে গেলে একপ্রকার ‘মাথা নিচু করেই মাঠ ছাড়তে হয়েছে’ তাকে। এছাড়া ফরাসি মিডিয়ার সমালোচনার তীর তো আছেই।

অন্যদিকে, ‘অপ্রতিরোধ্য, প্রভাবশালী, ধারাবাহিক, উড়ছে, জয়রথ’-এ বিশেষণগুলো এখন আর বার্সেলোনার সঙ্গে যেন কেমন বেমানান। ক্লাবটির সবচেয়ে বড় তারকা মেসির বিদায়ের পরই যেন সব চিত্রনাট্য বদলে গেছে। একের পর এক হার, নয়ত কোনোরকমে ‘ড্র’ করে মান বাঁচানো-বেশিরভাগ ক্ষেত্রেই ম্যাচের ফলাফলে দেখা যাচ্ছে এই চিত্র। মৌসুম শুরুর পর ৫ ম্যাচে বার্সার জয় মাত্র দুটি। চ্যাম্পিয়নস লিগের ম্যাচেও ফল ছিল হতাশাজনক। বায়ার্নের কাছে হেরেছে ৩-০ গোলে।

এদিকে গত মৌসুমে লা লিগায় মেসির কল্যাণে তিন নম্বরে থেকে লিগ শেষ করতে পেরেছিল বার্সেলোনা। কিন্তু এবার তাদের কপালে কি আছে, তা স্বয়ং ফুটবল বিধাতাও জানেন কিনা, কে জানে? টেবিলের তলানির দলগুলোই এখন বার্সার কাছে শক্ত প্রতিপক্ষ। এদিকে, মেসি চলে যাওয়ার পর দলের বেহাল দশায় কপাল পুড়তে যাচ্ছে কোচ রোনাল্ড কোম্যানেরও। সবশেষ ম্যাচে সোমবার (২০ সেপ্টেম্বর) খর্বকায় গ্রানাডার বিপক্ষে শেষ মুহুর্তে গোল করে কোনোরকমে ড্র করে মুখ বাঁচিয়েছে বার্সা। তবে এ ম্যাচের পর কোম্যানের বার্সা ভাগ্য আরও নড়বড়ে হয়ে গেছে।

কাঙ্ক্ষিত চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার জন্য মরিয়া নাসের আল খেলাইফির পিএসজি লিওনেল মেসিকে দলে ভেড়ানোর পর অনেকেই বলেছিলেন তাদের সামনে ইউরোপের বড় বড় দলগুলো দাঁড়াতেই পারবে না। কিন্তু শেষ তিন ম্যাচের দুটিতে জয় আসলেও দলের হয়ে এখনো রাঙাতে না পারায় তুমুল সমালোচনার মুখে মেসি। অনেকেই তো এমনও বলছেন, মেসির কারণে দুর্বল হয়ে পড়েছে পিএসজি।

কিন্তু অনেক ফুটবলবোদ্ধারই মত, মাত্রই কয়েকটা ম্যাচ খেলেছে। এখনই এভাবে সমালোচনা চলতে থাকলে মেসির জন্য গোলে ফেরা আরও কঠিন হয়ে পড়বে। আমাদের উচিত তাকে আরও সময় দেওয়া। যাতে নিজেকে গুছিয়ে নেওয়ার সময় পায়।

এদিকে গতকাল রাতে গ্রানাডার বিপক্ষে ম্যাচ শেষে বার্সা কোচ রোনাল্ড কোম্যান বলেন, ‘আমাদের খেলোয়াড় তালিকাটা একবার দয়া করে দেখুন। আমরা কী করব! এই বার্সেলোনা আগের বার্সেলোনা নয়। এ দল নিয়ে টিকি-টাকা ফুটবল খেলব?’