যেদিক থেকে মুশফিককে কখনোই হারাতে পারেননি ধোনি

বর্তমান বাংলাদেশের ক্রিকেটের এক উজ্জ্বল নক্ষত্র মুশফিক। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, ক্রিকেট ইতিহাসে ধোনির মতো ক্ষিপ্র গতির উইকেট কিপার হয়তো অনেক খুঁজেও দ্বিতীয়টি পাওয়া যাবে না। স্ট্যাম্পিংয়ের দিক থেকে তিনি সত্যিই ছিলেন অনন্য। গোটা ক্যারিয়ারে তিন ফর্ম্যাট মিলিয়ে মোট ৬৩৪ বার স্ট্যাম্পিং করেছিলেন তিনি। এরমধ্যে অধিনায়ক হিসেবেই এভাবে ১১৯টি উইকেট শিকার করেছিলেন। যেখানে তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা বাংলাদেশের মুশফিকের মোট স্ট্যাস্পিং সংখ্যা মাত্র ২৩টি। অন্যদিকে তালিকায় যথাক্রমে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে থাকা কুমার সাঙ্গাকারা, সরফরাজ আহমেদ ও পার্সি শেরওয়েলের ক্ষেত্রে পরিমাণটা আরো কম। তাঁদের প্রত্যেকেই ক্যারিয়ারে এপর্যন্ত অধিনায়ক হিসেবে ১৬ বার করে উইকেটের পিছনে থেকে ব্যাটসম্যানদের স্ট্যাম্প সফলভাবে ভেঙে দিতে পেরেছেন।

অবশ্য টি-টোয়েন্টি ফর্ম্যাটের হিসেবে স্ট্যাম্পিংয়ে ধোনির বেশ কাছাকাছি অবস্থানেই রয়েছেন মুশফিক। ক্যাপ্টেন কুল যেখানে ছোট ফর্ম্যাটের ক্যারিয়ারে ৩৪ বার স্ট্যাম্পিং করে শীর্ষ স্থানে রয়েছেন, সেখানে ২৯টি স্ট্যাম্পিংয়ের অভিজ্ঞতা নিয়ে মুশি আছেন তৃতীয় স্থানে। মাঝখানে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার কামরান আকমল। মোট ৩২বার ব্যাটসম্যানদের ভুলের সুযোগ লুফে নিতে পেরেছিলেন তিনি। তবে যেহেতু সবকিছু ঠিকঠাক থাকলে মুশফিক এখনো আরো কয়েকবছর আন্তর্জাতিক ক্রিকেটে খেলার সুযোগ পাচ্ছেন, তাই এক্ষেত্রে শীর্ষ স্থানে উঠে আসার সমূহ সম্ভাবনা রয়েছে তাঁর।

আরেকটি দিক থেকে অবশ্য ধোনিকে হারিয়ে দিয়েছেন মিস্টার ডিপেন্ডেবল। গোটা ক্যারিয়ারে মোট ৯বার স্ট্যাম্পিংয়ের শিকার হলেও, ধোনির কাছে কখনোই আউট হননি তিনি। যেখানে ধোনি ঠিকই একবার মুশফিকের হাতে আউট হয়েছিলেন। এদিকে ক্রিকেটকে বিদায় জানিয়ে দেওয়ায়, আর কখনোই এই রেকর্ডটি বদলাতে পারবেন না ক্যাপ্টেন কুল।