রশিদ খানকে টপকে আইপিএলের সেরা অবস্থানে মুস্তাফিজ

চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) গত মঙ্গলবার রাতের ম্যাচে মুস্তাফিজুর রহমানের দল রাজস্থান রয়্যাল নাটকীয় এক জয় পেয়েছে। পাঞ্জাব কিংসের বিপক্ষে সেই জয়ে বড় অবদান রয়েছে বাংলাদেশের তারকা পেসার মুস্তাফিজুর রহমানেরও।

পাঞ্জাবের ইনিংসের ১৯তম ওভারে দুর্দান্ত বোলিং করে জয়ের আশা জিইয়ে রেখেছিলেন মুস্তাফিজই। শেষ ২ ওভারে পাঞ্জাবের কিংসের দরকার ছিল মাত্র ৮ রান। ক্রিজে দুই সেট ব্যাটার পুরান-মার্করাম সহ হাতে ছিল ৮ উইকেট।

১৯তম ওভারে বোলিংয়ে এসে প্রথম দুই বলে দুটি ‘ডট বল’ আর বাকি চার বলে চারটি সিঙ্গেলে মাত্র ৪ রান দিলেন মুস্তাফিজ। এরপর শেষ ওভারে তরুণ কার্তিক তিয়াগির অনবদ্য বোলিং নৈপুণ্যে শেষ পর্যন্ত ২ রানের অবিশ্বাস্য জয় পেয়েছে রাজস্থান।

নিজের শেষ ওভারে ২টি ‘ডট বল’ সহ পাঞ্জাবের বিপক্ষে মোট ৭টি ডট বল করেছেন মুস্তাফিজ। আর তাতেই চলমান আইপিএলে বিদেশি বোলারদের মধ্যে সর্বাধিক ডট বল দেওয়া সেরা ২ বোলারের মধ্যে ঢুকে গেলেন মুস্তাফিজ।

এই আসরে এখন পর্যন্ত খেলা ৮ ম্যাচে সর্বমোট ৭০টি ‘ডট বল’ করেছেন এই ‘কাটার মাস্টার’। রাজস্থান রয়্যালসের আর কোনো বোলারই মুস্তাফিজের চেয়ে বেশি ‘ডট বল’ করতে পারেনি।

এদিকে চলতি আইপিএলে বিদেশি বোলারদের মধ্যে সর্বাধিক ডট বল: ট্রেন্ট বোল্ট : ৮৬টি মুস্তাফিজুর, রহমান : ৭০টি, ক্রিস মরিস : ৬৮টি, স্যাম কারান : ৬৭টি, কাইল জেমিসন : ৬৭টি, রশিদ খান : ৬৬টি।