রাজস্থানের জয়ের নায়ক মুস্তাফিজঃ শাহরিয়ার নাফীস

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে শাহরিয়ার নাফীস অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) হাই ভোল্টেজ ম্যাচে রাজস্থান মুখোমুখি হয়েছিল পাঞ্জাব কিংসের। ১৮৫ রানের পুঁজি নিয়ে লড়তে নেমে মুস্তাফিজই করেছিলেন দলের প্রথম ওভার। স্লগ ওভারে অবিশ্বাস্য কীর্তি গড়ে কার্তিক তিয়াগির সাথে দলকে এনে দেন নাটকীয় জয়।

শেষ দুই ওভারে পাঞ্জাবের প্রয়োজন ছিল ৮ রান। ১৯তম ওভারে বল হাতে নেন মুস্তাফিজ। অ্যাইডেন মারক্রাম ও নিকোলাস পুরান যেভাবে স্বাচ্ছন্দ্যে রান তুলছিলেন, তাতে ১৯তম ওভারেই পাঞ্জাব জয় তুলে নিলে অবাক হওয়ার কিছু ছিল না।

কিন্তু দুর্দান্ত বোলিং করে সেই ওভারে মাত্র ৪ রান খরচ করেন মুস্তাফিজ। এতেই চাপে পড়ে যায় পাঞ্জাব। তিয়াগির শেষ ওভারে ১ রান জড়ো করার বিনিময়ে দুটি উইকেট হারায়, হেরে যায় হাতের মুঠোয় থাকা ম্যাচ।

এই জয়ে তিয়াগি বেশি প্রশংসা কুড়ালেও বাংলাদেশের সাবেক অধিনায়ক শাহরিয়ার নাফীসের কাছে মুস্তাফিজই রাজস্থানের এই অবিস্মরণীয় জয়ের মূল নায়ক।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নাফীস লিখেছেন, ‘আমাদের ক্রিকেটারদের মধ্যে একটা কথা আছে, খেলাকে কখনোই শেষ ওভারে নেবেন না। আপনি যদি খেলাটি শেষ ওভারে নিয়ে যান তবে যেকোনো কিছু ঘটতে পারে।’

রাজস্থানকে ইনিংসের শেষ ওভার অবধি নিয়ে গিয়েছিল মুস্তাফিজের বোলিং। নাফীস তাই তাকেই দিতে চান জয়ের মূল কৃতিত্ব। তিনি বলেন, ‘কার্তিক তিয়াগির বোলিংয়ের প্রশংসা করি। কিন্তু আমার কাছে মুস্তাফিজই গতকাল রাজস্থান রয়্যালসকে ম্যাচ জিতিয়েছেন।’