শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার মানুষ ভূমিকম্পের সঙ্গে খুব একটা অভ্যস্ত নন। বিষাক্ত বন্যপ্রাণী আর দাবানল অস্ট্রেলিয়ার মানুষের কাছে সুপরিচিত হলেও এই প্রথম এতো শক্তিশালী ভূমিকম্প হলো দেশটিতে। আর সে কারণেই স্থানীয় সময় আজ বুধবার সকালে ভিক্টোরিয়াতে ৫.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানার পর লাখো অস্ট্রেলিয়ান আতঙ্কিত হয়ে পড়েন।

এদিকে ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল অস্ট্রেলিয়ার দ্বিতীয় জনবহুল শহর মেলবোর্ন থেকে ১৩০ মাইল দূরের একটি শহর। ভূমিকম্পে মেলবোর্নের ভবনগুলো কেঁপে ওঠে। অন্তত একটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কোনো ভবন ধসে পড়েনি। আর এখনও পর্যন্ত হতাহতের কোনো খবর নেই। সিডনি এবং ক্যানবেরাতেও কম্পন অনুভূত হয়েছে।

ভূমিকম্পটি যখন আঘাত হাতে তখন দেশটির একটি টিভি চ্যানেলে সরাসরি একটি অনুষ্ঠান চলছিল। ভূমিকম্পের সময় ওই অনুষ্ঠানের উপস্থাপককে আতঙ্কিত হয়ে পড়তে দেখা যায়। ভূমিকম্পের পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে বহু মানুষ এ নিয়ে পোস্ট দেন।

এ ভূমিকম্পকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে। তবে তা এর মাত্রা বিবেচনায় নয়। অস্ট্রেলিয়াতে ভূমিকম্প বিরল ঘটনা বলেই এ ভূমিকম্প নিয়ে বেশি আলোচনা হচ্ছে। শক্তিশালী ভূমিকম্প দেশটিতে একেবারেই বিরল, সেটি যদিও হয় সেটিও দেশটির উপকূলীয় অঞ্চল থেকে বহুদূরেই হয়ে থাকে।

এদিকে গত কয়েকদিন ধরেই লকডাউনবিরোধী বিক্ষোভ চলছে মেলবোর্নে। তার মধ্যেই এবারে সেখানে প্রাকৃতির এই দুর্যোগ হানা দিল। এছাড়া প্রাণঘাতী করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউও চলছে মেলবোর্নে। গত আগস্টে সেখানে যে পরিমাণ মানুষ সংক্রমিত হচ্ছিল বর্তমান সংখ্যা তার কাছাকাছি পৌঁছে গেছে। এসব কারণে এ ভূমিকম্পকে অশুভ লক্ষণ আখ্যা দিয়ে টুইটও করছেন অনেকে, বিশেষ করে ভিক্টোরিয়ার লোকেরা এ ধরনের টুইট বেশি করছেন। সূত্র: সিনেট।