‘সাকিব-মুশফিককে তো আর সহ-অধিনায়ক করতে পারি না’

আসন্ন টি–টোয়েন্টি বিশ্বকাপের আগে নতুন করে আলোচনায় বাংলাদেশ দলের ডেপুটি অধিনায়কত্ব। টেস্ট, ওয়ানডে কিংবা টি–টোয়েন্টি কোনো ফরম্যাটের দলেই এখন সহ–অধিনায়ক নেই। যদিও তিন ফরম্যাটে এখন পৃথক তিন অধিনায়কের অধীনে খেলছে বাংলাদেশ জাতীয় দল।

এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপে দলগুলোর স্কোয়াডে অধিনায়কের সাথে সহ-অধিনায়ক থাকলেও বাংলাদেশের স্কোয়াডে যথারীতি সহ-অধিনায়ক হিসেবে চিহ্নিত করা হয়নি কাউকে। একাধিকবার এ নিয়ে আলোচনা হলেও বরাবরই আশ্বাস দেওয়া হয়েছে, প্রয়োজন পড়লে নিয়োগ করা হবে সহ-অধিনায়ক।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানালেন, বাংলাদেশ দলে, বিশেষত টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে সহ-অধিনায়ক নিয়োগের কোনো ভাবনাই নেই বোর্ডের। এর কারণ হিসেবে দলে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের মত সিনিয়র ক্রিকেটারের উপস্থিতিকে দায়ী করেছেন বিসিবি সভাপতি।

বিসিবি সভাপতি বলেন, ‘সহ-অধিনায়ক দেওয়ার কোনো পরিকল্পনাই নেই আমাদের। কারণ বিশ্বকাপে আমাদের অধিনায়ক হিসেবে মাহমুদউল্লাহ আছে। এই দলে সাকিব আছে, মুশফিক আছে। ওদের তো আর সহ-অধিনায়ক করতে পারি না। এতগুলো সিনিয়র ক্রিকেটার থাকতে আমরা কেন খামোখা আরেকটা দায়িত্ব দিতে যাবে।’