৪১ বছর বয়সে বিশ্বকাপ দলে ডাক পেয়েই অবসরের ঘোষণা ডেসকাটের

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল ঘোষণা করেছে নেদারল্যান্ডস। ডাচদের বিশ্বকাপ দলে আছেন ৪১ বছর বয়সী ডেসকাট। তবে স্বপ্ন পূরণের পরই ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন এই নেদারল্যান্ডসের ও ইংলিশ কাউন্টি এসেক্সের এই কিংবদন্তি।

এদিকে নেদারল্যান্ড জাতীয় দলে ডেসকাটের অভিষেক ২০০৬ সালে। তবুও ওয়ানডে খেলেছেন ৩৩টি, টি-টোয়েন্টি ২২টি। ফর্ম জনীত সমস্যা ছিল কমই, বিভিন্ন টানাপোড়েনে দীর্ঘ ৭ বছর খেলেছিলেন না জাতীয় দলে। তবে যে কয়েকটা ম্যাচ খেলেছেন তাতেই নিজের জাত চিনিয়েছেন। তাছাড়া বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগের নিয়মিত পারফরমার তিনি।

এদিকে দেশের হয়ে ৩৩ ওয়ানডে খেলে ৫ সেঞ্চুরিতে রান করেছেন ১ হাজার ৫৪১টি, ব্যাটিং গড় ৬৭। অন্তত এক হাজার রান করেছেন এমন ব্যাটারদের মধ্যে ডেসকাটের গড় ইতিহাস সেরা। পাশাপাশি মিডিয়াম পেসে উইকেট নিয়েছেন ৫৫টি। ২২ টি-টোয়েন্টিতে ৪৪.৪১ গড় ও ১৩৩.২৫ স্ট্রাইক রেটে ৫৩৩ রান করার পাশাপাশি উইকেট নিয়েছেন ১৩টি।

গত ২০১১ ওয়ানডে বিশ্বকাপে দুটি সেঞ্চুরি ও একটি ফিফটি করেন তিনি, উইকেট নেন ৭টি। ওই বিশ্বকাপের পর নানা টানাপোড়েনে দীর্ঘ ৭ বছর আর খেলেননি নেদারল্যান্ডসের হয়ে। ২০১৮ সালে লর্ডসে একটি টি-টোয়েন্টি দিয়ে আবার ফেরেন। পরে ২০১৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে আবার ডাচদের হয়ে মাঠে নেমে ৯ ম্যাচে ২৩৩ রান করেন ৪৬.৬০ গড় ও ১৩৬২৫ স্ট্রাইক রেটে।

এদিকে ওই আসর শেষেই বলেছিলেন, আরেকটি বিশ্বকাপ অন্তত খেলতে চান। তার সেই আশা পূর্ণ হচ্ছে এবার। আগামী মাসে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে তাকে রেখেছে ডাচরা। এই টুর্নামেন্টই হয়ে থাকবে তার বর্ণাঢ্য ক্যারিয়ারের শেষ আসর।