৯৬ রানের ঝলমলে ইনিংস খেলে নিজেকে প্রমাণ করলেন শান্ত

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে শান্ত অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, জিম্বাবুয়ে সফরে একমাত্র টেস্টের দ্বিতীয় ইনিংসে করেছিলেন অপরাজিত সেঞ্চুরি। মাঝে দুই মাসের বেশি সময় খেলা হয়নি কোনো ধরনের ক্রিকেটে। তাতে অবশ্য নাজমুল হোসেন শান্তর ব্যাটে মরিচা ধরেনি একটুও। তরুণ বাঁহাতি ব্যাটসম্যান আবারও বড় দৈর্ঘ্যের ম্যাচে নেমেই খেললেন দারুণ এক ইনিংস। যদিও একটুর জন্য পেলেন না সেঞ্চুরি।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) চট্টগ্রামে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম দিন টস হেরে ব্যাটিং করতে নেমে ৫ উইকেট হারিয়ে ২৬০ রান করে ‘এ’ দল। ইরফান শুক্কুর ২৮ ও মুনিম শাহরিয়ার ১৫ রানে অপরাজিত আছেন।

সর্বোচ্চ ৯৬ রান করেন জাতীয় দলের বাঁহাতি ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত। ২০৩ বল ও ৩০২ মিনিটের ইনিংসটিতে চারের মার ছিল ৮টি ও ছয়ের মার ছিল ৩টি। জাতীয় দলের আরেক ওপেনার সাদমান থামেন হাফসেঞ্চুরি করে। ১৩৩ বলে ৮টি চারের মারে ৫৮ রান করেন সাদমান। তিনি হাসান মুরাদের বলে মাহমুদুলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন সাজঘরে।

২৪ রানে প্রথম উইকেট হারায় ‘এ’ দল। তবে সাদমান-শান্তর জুটিতে প্রতিরোধ গড়ে দলটি। দুজনের জুটি থেকে আসে ১২৩ রান। শান্ত-সাদমান রান পেলেও ইনিংস বড় করতে পারেননি ওপেনার সাইফ হাসান ও মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়াসির আলী। দুজনেই ক্রিজে থিতু হয়ে ফেরেন সাজঘরে। ১৯ বলে ১৫ রান করেন সুমন আর ৩৬ বলে ২১ রান আসে ইয়াসিরের ব্যাট থেকে।