অবশেষে পবিত্র জুমায় খুলল অস্ট্রেলিয়ার বৃহত্তম মসজিদ

জুমার দিন অত্যন্ত মর্যাদাপূর্ণ ফজিলতের দিন। এ দিন দ্বারা আল্লাহতায়ালা ইসলামকে বিশেষ মর্যাদা প্রদান করেছেন এবং মুসলমানদের জন্য এই দিনটি আল্লাহ তায়ালার বিশেষ দান।

নতুন খবর হচ্ছে, করোনাকালে দীর্ঘদিন বন্ধ থাকার পর পুনরায় খুলেছে অস্ট্রেলিয়ার বৃহত্তম লেকম্বা মসজিদ। আজ শুক্রবার (১৫ অক্টোবর) নিউ সাউথ ওয়েলসের মসজিদে জুমার নামাজ আদায়ে মসজিদে এসেছেন করোনা টিকা নেওয়া মুসল্লিরা। স্বাস্থ্যবিধি মেনে দীর্ঘ প্রতিক্ষার পর মসজিদে আসতে পেরে স্থানীয় মুসল্লিদের মন আনন্দ ও উচ্ছ্বাসে ভরপুর। যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান সূত্রে এ খবর জানা যায়।

করোনা শনাক্তের হার ও মৃত্যু সংখ্যা বেড়ে যাওয়ায় অনেক দিন যাবত মসজিদে নামাজ আদায় সীমিত ছিল। মুসল্লিদের নানা ধরনের বিধি-নিষেধের মেনে চলতে হত। এ সময় তারা ঈদের মতো বাৎসরিক উৎসবগুলোও পালন করতে পারেননি।

এদিকে অস্ট্রেলিয়ার সিডনি শহরের নিউ সাউথ ওয়েলসের প্রসিদ্ধ লেকম্বা মসজিদে শুধুমাত্র করোনা টিকা নেওয়া মুসল্লিরা আসতে পারবেন। আর অন্য মসজিদগুলো আরো দুই সপ্তাহ পর সব মুসল্লির জন্য খোলা হবে বলে জানা যায়।

লেকম্বার অধিবাসী ও তরুণ সংগঠক সায়িদ মইন আকল জানান, দীর্ঘদিন যাবত স্থানীয় মুসলিমরা মসজিদের বিষয়ে সিদ্ধান্তের অপেক্ষায় ছিল। কারণ মুসলিমদের হৃদয়ে মসজিদের অবস্থান। প্রতিদিন তারা পাঁচ বার নামাজ আদায় করতে মসজিদে আসেন।’

সূত্র : দ্য গার্ডিয়ান