আইপিএলের অভিষেকে অর্ধেক আসরে খেলেই সর্বোচ্চ রানের ইতিহাস গড়লেন আইয়ার

চলতি আইপিএলের প্রথম পর্বে ভারতে একটি ম্যাচও খেলেননি ভেঙ্কটেশ আইয়ার। কিন্তু দ্বিতীয় পর্বে আরব আমিরাতে শুরু থেকেই দলের হয়ে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে খেলছেন তিনি। এখন পর্যন্ত ৯ ম্যাচ খেলে ধারাবাহিক রান করে গড়েছেন অভিষেক আসরেই সর্বোচ্চ রানের রেকর্ড।

এদিকে অভিষেক আসরে তিনটি আলাদা আলাদা ভেন্যুতে তিনটি অর্ধশতরানে আইয়ার করেছেন ৩২০ রান।। তাঁর ৯ ম্যাচের স্কোর যথাক্রমে ৪১ (অপরাজিত), ৫৩, ১৮, ১৪, ৬৭, ৮, ৩৮, ২৬, ৫৫। এর আগে আইপিএলের শুরুর আসর (২০০৮) বাদ দিলে অভিষেক আইপিএলে ৩০০-র উপর রান কেউ করতে পারেননি। প্রথম বার এই নজির গড়লেন ভেঙ্কটেশ আইয়ার। বল হাতেও ৩ উইকেট নিয়েছেন আইয়ার।

গতকাল বুধবার দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচেও দিল্লির ১৩৬ রান তাড়া করতে তিনি ওপেন করতে নেমে ৪১ বলে ৫৫ রানের এক অনবদ্য ইনিংস খেলেন। তাঁর ইনিংসে ছিল চারটি ৪ এবং তিনটি ৬। তবে দলের যখন ৯৬ রান, তখন প্রথম উইকেট পড়ে নাইদের। আর সেটা ভেঙ্কটেশ আইয়ারের উইকেট পড়ে। তিনি আউট হওয়ার পর যেন কলকাতা নাইট রাইডার্সের ব্যাটিং অর্ডারে একেবারে ধস নামে।

এদিন ১২.২ ওভারে ৯৬ রানে ১ উইকেট থেকে ১৯.৪ ওভারে ১৩০ রানে ৭ উইকেট হারিয়ে বসে থাকে কলকাতা। তার মধ্যে আবার ১৮-২০ ওভারের মধ্যে তারা চার উইকেট হারায়। সে সময় কিন্তু সব মিলিয়ে খুব চাপেই পড়ে গিয়েছিল কলকাতা। শেষ পর্যন্ত ম্যাচ জিতে স্বস্তি পেয়েছে শাহরুখ খানের টিম। ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন আইয়ার।