আজ পাকিস্তানের সামনে আফগান চ্যালেঞ্জ

চলতি বিশ্বকাপের প্রথম ম্যাচেই উড়ন্ত জয় পেয়েছে পাকিস্তান। বিশ্বকাপে কখনো জিততে না পারা ভারতের বিপক্ষে পায় ১০ উইকেটের বড় ব্যবধানের জয়। এরপর নিউ জিল্যান্ডকে হারিয়ে পাকিস্তান জানান দিয়েছে এবারের বিশ্বকাপের ফেভারিট তারা। আজ আফগান চ্যালেঞ্জ উতরাতে পারলেই সেমিফাইনালে এক পা দিয়ে রাখবে বাবর-রিজওয়ানরা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। যা সরাসরি দেখা যাবে বিটিভি, গাজী টিভি, টি স্পোর্টস, পিটিভি স্পোর্টস ও স্টার স্পোর্টসে।

এদিকে টানা দুই ম্যাচ জিতে উড়তে থাকা পাকিস্তানকে চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত আফগানিস্তান। প্রথম ম্যাচে তারাও যে পেয়েছে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় জয়। বাছাইপর্ব থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে আসা স্কটল্যান্ডকে তারা হারিয়েছে ১৩০ রানের বিশাল ব্যবধানে। সেই আত্মবিশ্বাস পুঁজি করে আজ পাকিস্তানের বিপক্ষেও জয় তুলে নিতে প্রস্তুত আফগান শিবির।

বল হাতে দুর্দান্ত কিছু করতে প্রস্তুত আফগানিস্তানের দুই আন্তর্জাতিক স্পিনার মুজিব উর রহমান ও রশিদ খান। এই ম্যাচে আর ১ উইকেটে পেলে রশিদ খান স্পর্শ করবেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০ উইকেট শিকারের মাইলফলক। রশিদ-মুজিবের বোলিং, হযরতুল্লাহ জাজাই, রহমানুল্লাহ গুরবাজ, নাজিবুল্লাহ জাদরানদের ভয়ডরহীন মারমুখী ব্যাটিং আর আনপ্রেডিক্টেবল পাকিস্তান জয়ের আশা জাগাচ্ছে আফগান শিবিরে।

এদিকে পাকিস্তান অবশ্য জয় ভিন্ন অন্য কিছু ভাবছে না। চির প্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ১০ উইকেটে জয় পাওয়ার পর নিউ জিল্যান্ডের বিপক্ষে ব্যাটিংয়ে কিছুটা ছন্দপতন হয়েছিল তাদের। কিন্তু ৫ উইকেট হারানোর পর শোয়েব মালিক ও আসিফ আলী ঝড়ো ইনিংস খেলে ম্যাচ জিতিয়ে বুঝিয়ে দিয়েছেন তাদের ব্যাটিং লাইন-আপের গভীরতা। তার পাশাপাশি বল হাতে হাসান আলী, শাহীন শাহ আফ্রিদি, হারিস রউফ ও ইমাদ ওয়াসিমরা আফগানিস্তানের ব্যাটিং লাইন-আপ গুড়িয়ে দিতে প্রস্তুত আছেন।

এর আগে অবশ্য টি-টোয়েন্টি বিশ্বকাপে এর আগে কখনো দেখা হয়নি আফগানিস্তান-পাকিস্তানের। টি-টোয়েন্টিতে দল দুটি একবারই মুখোমুখি হয়েছিল। তাও ২০১৩ সালে। একমাত্র সেই ম্যাচে শেষ ওভারে জয় পেয়েছিল পাকিস্তান।