আপনি ৪-৫ জন ক্রিকেটারকে রেখে যাকে মন চায় তাকে খেলান: সালাহউদ্দিন

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে সালাহউদ্দিন অন্যতম।

নতুন খবর হচ্ছে, গত কয়েকবছর বাংলাদেশের ক্রিকেটে অবদান রেখেই চলেছেন পঞ্চপাণ্ডব। মাশরাফি বিন মুর্তজা এখন ক্রিকেটে নেই। তামিম ইকবাল লম্বা সময়ে নেই টি-টোয়েন্টি ক্রিকেটে। সব সংস্করণের ক্রিকেটেই পাওয়া যাচ্ছে সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদকে। এদের বাইরে ম্যাচ জেতানো পারফর্ম করে থাকেন কেবল মুস্তাফিজুর রহমান। এছাড়া কোনও ক্রিকেটারই যেন দ্যুতি ছড়াতে পারেন না। দেশের অন্যতম সেরা কোচ মোহাম্মদ সালাহউদ্দিন ধরিয়ে দিলেন এমন এক বাস্তবতাই!

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে শ্রীলঙ্কার কাছে হারের পর ইংল্যান্ডের বিপক্ষেও হারল বাংলাদেশ। আবারও ব্যর্থ দলের ব্যাটিং লাইনআপ।

তিন সিনিয়র সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহর ব্যাট না হাসায় হাসেনি বাংলাদেশের স্কোর বোর্ড। পুরো টি-টোয়েন্টি বিশ্বকাপে শরীরী ভাষায়ও যেন পিছিয়ে আছে লাল-সবুজের দল। এসব নিয়ে যারপরনাই হতাশ সালাহউদ্দিন।

প্রচারিত দ্যা তামিম ইকবাল শো’তে তিনি বলেন, ‘আমি আসলে খুঁজে পাই না, আমরা এখানে দল নির্বাচন কেন করি। বাংলাদেশ দলে আপনি ৪-৫ জন ক্রিকেটারকে রেখে যাকে মন চায় তাকে খেলান। কোনো সমস্যা নাই। শেষ কয়েক বছরে এটা আমার উপলদ্ধি। যারা আছে তারা হিরো হওয়ার ভূমিকায় থাকে না। সবসময় সাপোর্ট করে যাবে।’

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে ম্যাচ জিতেছে বাংলাদেশ। দুটো ম্যাচেই ম্যান অফ দ্যা ম্যাচের পুরস্কার নিয়েছেন সাকিব।

গত কয়েক বছরে দেশের ক্রিকেটের বাস্তবতাও যেন এমনই। সিনিয়রদের কেউ পারফর্ম করলে দল জেতে, নয়তো হারের মুখই দেখতে হয় বাংলাদেশকে।