আমি মুস্তাফিজের বোলিং বৈচিত্র্য পছন্দ করি: নাসের

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে মুস্তাফিজ অন্যতম।

নতুন খবর হচ্ছে, বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমানের বোলিংয়ের প্রতি নিজের মুগ্ধতার কথা প্রকাশ করেছেন সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইন। এছাড়া আইসিসির সেই অনুষ্ঠানে মুস্তাফিজকে নিয়ে কথা বলেছেন, মাহমুদউল্লাহ রিয়াদ, রাসেল ডমিঙ্গো, তাসকিন আহমেদ এবং সৌম্য সরকার।

নাসের জানান, তিনি মুস্তাফিজের বোলিংয়ের খোঁজখবর ভালোই রাখেন। মুস্তাফিজের বোলিংয়ের বৈচিত্র্য, হাত ঘুরিয়ে স্লোয়ার বোলিং তিনি পছন্দ করেন। বাংলাদেশের পেস বোলিং কোচ ওটিস গিবসনের কাছেও মুস্তাফিজের ব্যাপারে খোঁজখবর নিয়েছেন নাসের। ক্যারিয়ারের যেকোনো পর্যায়েই উন্নতির জন্য কাজ করার পরামর্শও দিয়েছেন তিনি।

মুস্তাফিজকে নিয়ে নাসের বলেন, “আমি মুস্তাফিজকে পছন্দ করি। তার বোলিং পছন্দ করি, তার বোলিংয়ের বৈচিত্র্য পছন্দ করি। পেছন থেকে হাত স্লো বল করা প্রথম খেলোয়াড়দের একজন হলেন মুস্তাফিজ। স্লো বোলিং, পেস পরিবর্তন করে বোলিং করা অসাধারণ।”

তিনি আরও বলেন, “আমি ওটিস গিবসনের কাছে শুনেছি, মুস্তাফিজ নতুন বলে সুইং করা নিয়ে কাজ করছে। মাত্র দুইটি ওভারে বল সুইং করলেও ম্যাচ ঘুরে যেতে পারে। এক নতুন মাত্রা যোগ করতে পারে। আপনি ক্যারিয়ারের যে পর্যায়েই থাকুন না কেন, সবসময়ই উন্নতি করাটা গুরুত্বপূর্ণ।”

বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক রিয়াদ মুস্তাফিজকে বাংলাদেশের সেরা বোলার হিসেবেই আবারও পরিচয় করিয়ে দিয়েছেন। বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলে মুস্তাফিজের অভিজ্ঞতা বৃদ্ধি পেয়েছে, তাও অকপটে স্বীকার করেছেন রিয়াদ।

রিয়াদের ভাষায়, “এই মুহূর্তে আমাদের দলের সেরা বোলার হলেন মুস্তাফিজুর রহমান। বৈচিত্র্যময় দক্ষতা দিয়ে সে বাংলাদেশের পক্ষে ম্যাচ ঘুরিয়ে দিতে পারে। গত কয়েক বছরে আইপিএল ও আরও কিছু ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলে তার অভিজ্ঞতা আরও বৃদ্ধি পেয়েছে। সম্ভবত টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষ দশে মুস্তাফিজই একমাত্র পেস বোলার।”