এই ধরনের চাপ নিয়ন্ত্রণ করার সামর্থ্য আমার আছেঃ সাকিব

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে সাকিব অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, শেষ ওভারে বাউন্ডারি হাঁকিয়ে কোলকাতা নাইট রাইডার্সকে ফাইনালের দৌড়ে টিকিয়ে রাখলো সাকিব আল হাসান। গতকাল (১১ অক্টোবর) এলিমিনেটর ম্যাচে কোলকাতা বিদায় করে দেয় ভিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে। ম্যাচ শেষে সাকিব বলছেন চাপ সামলানোর কাজটা ভালোই শিখেছেন জাতীয় দলকে লম্বা সময় প্রতিনিধিত্ব করতে গিয়ে।

প্রায় দেড় যুগের আন্তর্জাতিক ক্যারিয়ার সাকিবের। দেশকে প্রতিনিধিত্ব করার পাশাপাশি খেলেছেন বিশ্বের প্রায় সব ফ্র্যাঞ্চাইজি লিগে। অভিজ্ঞতার ভান্ডার যে সমৃদ্ধ সেটি বলার অপেক্ষা রাখেনা।

গতকাল শেষ ওভারে জয়ের জন্য কোলকাতার প্রয়োজন ছিল ৭ রান। ড্যানিয়েল ক্রিশ্চিয়ানের করা প্রথম বলেই স্কুপ শটে চার হাঁকিয়ে দলের অর্ধেক চাপ কমিয়ে দেন সাকিব। ২ বল হাতে রেখেই দ্বিতীয় কোয়ালিফায়ার নিশ্চিত করে। যেখানে আগামীকাল মুখোমুখি হবে দিল্লি ক্যাপিটালসের। জিতলেই ১৫ অক্টোবর ফাইনাল খেলবে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে।

৬ বলে ৯ রানের ছোট্ট তবে গুরুত্বপূর্ণ ইনিংস খেলা সাকিব গতকাল ম্যাচ শেষে কোলকাতা নাইট রাইডার্সের ওয়েবসাইটে দেওয়া এক সাক্ষাৎকারে কথা বলেন।

চাপ সামলানো প্রসঙ্গে টাইগার অলরাউন্ডার জানান, ‘চাপ সবসময় থাকে। কিন্তু পেশাদার খেলোয়াড় হিসেবে এর সঙ্গে মানিয়ে নেওয়া রপ্ত করতে হয় আমাদের। আমি অনেক দিন ধরে খেলছি এবং আমার জাতীয় দলকে প্রতিনিধিত্ব করছি। এই ধরনের চাপ নিয়ন্ত্রণ করার সামর্থ্য আমার আছে।’