এবারের বিশ্বকাপটা স্পিনারদের: রশিদ খান

আফগানিস্তানের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে রশিদ খান অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু হওয়ার আগে আফগানিস্তান তারকা রশিদ খান জানিয়েছেন সংযুক্ত আরব আমেরাতের পিচ যেমনই হোক না কেনো, এবারের বিশ্বকাপটা হতে যাচ্ছে স্পিনারদের, “এখানকার কন্ডিশন সবসময়ই স্পিনারদের জন্য ভালো। এবং এবারের বিশ্বকাপটা নিশ্চিতভাবেই স্পিনারদের বিশ্বকাপ হওয়া উচিত”

সংযুক্ত আরব আমেরাতের যেই তিন ভেন্যুতে এবারের বিশ্বকাপের সুপার-১২, সেমি ফাইনাল এবং ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে, প্রতিটিতেই স্পিনাররা বাড়তি সুবিধা পাবে বলে মনে করেন রশিদ, “উইকেট কেমন সেটার ওপর কিছুই নির্ভর করে না। এখানে সর্বদাই স্পিনাররা সুবিধা পায়। নিশ্চিতভাবেই বিশ্বকাপে নিজ নিজ দলের হয়ে স্পিনাররা অনেক বড় ভূমিকা পালন করবে”

আরব আমেরাতের উইকেট কতটা স্পিনবান্ধব সেটা বোঝাতে গিয়ে আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ম্যাচের কথা টেনেছেন সানরাইজার্স হায়দ্রাবাদ তারকা। সেই ম্যাচ দিয়েই কলকাতা একাদশে ফিরেছিলেন সাকিব আল হাসান, “অক্টোবরের তিন তারিখে আমরা কলকাতার বিপক্ষে খেলেছিলাম। ওদের দলে প্রায় চারজন স্পিনার ছিল। প্রত্যকেই ৪-৫ ইকোনমিতে বল করেছে। পিচ কেমন এটা আরব আমেরাতে নির্ভর করে না, এখানে সবসময়ই স্পিনাররা সুবিধা পায়”