ক্ষুধা সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

বৈশ্বিক ক্ষুধা সূচকে দক্ষিণ এশিয়ায় ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ। ২০২১ সালে বিশ্ব ক্ষুধা সূচকে ১১৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৭৬তম। অন্যদিকে এ সূচকে পাকিস্তানের অবস্থান ৯২ এবং ভারতের অবস্থান ১০১। করোনা মহামারির প্রভাব পড়েছে বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তায়।

প্রাণঘাতী করোনা মহামারির প্রভাব পড়েছে সারাবিশ্বের খাদ্য নিরাপত্তায়। দেশে দেশে বেড়ে গেছে নিত্যপণ্যের দাম। কাজ হারিয়েছে লাখ লাখ মানুষ। মহামারির প্রাদুর্ভাবে অনেক দেশ খাদ্য সঙ্কটে ভুগছে। যার দরুণ দেখা দিয়েছে পুষ্টিহীনতা। তবে মহামারির শুরু থেকেই খাদ্য সরবরাহ ঠিক রাখতে বাংলাদেশ সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। চাল, সবজিসহ অন্য ফসল উৎপাদনে গুরুত্ব দেওয়া হয়েছে।

এই পরিস্থিতিতেই ২০২১ সালের বিশ্ব ক্ষুধা সূচকের তালিকা প্রকাশ করেছে গ্লোবাল হাঙ্গার ইনডেক্স। এতে দেখা যায়, পাশ্ববর্তী দেশগুলোর চেয়ে বেশ ভালোভাবেই ক্ষুধা মোকাবিলা করতে পেরেছে বাংলাদেশ। এই তালিকায় বাংলাদেশ অবস্থান ৭৬। ১১৬টি দেশের মধ্যে প্রতিবেশী ভারত ১০১ ও পাকিস্তান ৯২ অবস্থানে রয়েছে। তালিকা অনুযায়ী বাংলাদেশে ক্ষুধার মাত্রা গুরুতর পর্যায়ে থাকলেও দেশটি নাগরিকদের ক্ষুধা নিবারণ সক্ষম।

এদিকে প্রতিবছর কয়েকটি বিষয়ের ওপর ভিত্তি করে এ তালিকা প্রকাশ করে সংস্থাটি। এর মধ্যে অন্যতম হলো অপুষ্টির পরিমাণ, ৫ বছরের কম বয়সী শিশুদের উচ্চতা অনুযায়ী কম ওজন ও মৃত্যুহার। ২০২১ সালের বিশ্ব ক্ষুধা সূচকে সবার উপরে আছে বেলারুশ। আর তালিকার সবার নিচে অবস্থান সোমালিয়ার।