গেইলের অবদান বর্ণনা করা সম্ভব নয়: পোলার্ড

ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে গেইল অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, সময়টা ভালো যাচ্ছে না ক্যারিবিয়ান তারকা ক্রিস গেইলের। ব্যাটে নেই রান, শুনতে হচ্ছে সমালোচনাও। কিন্তু এসবের তোয়াক্কা করতে রাজি নন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক কাইরন পোলার্ড। নিজের দিনে গেইল কি পরিমাণ ভয়ংকর হতে পারেন, তা জানা আছে ক্যারিবিয়ান অধিনায়কের। সেটাই বোধহয় মনে করিয়ে দেয়ার চেষ্টা করলেন পোলার্ড, “শব্দ দ্বারা গেইলের অবদানকে বর্ণনা করা সম্ভব নয়। পুরো ক্যারিয়ারে যেই পরিমাণ রান, যতোগুলো ছক্কা সে হাঁকিয়েছে তা অবিশ্বাস্যকর। সে যখন ক্রিজে দাড়ায়, বিপরীত দলের বোলারদের মনে ভয় কাজ করে”

আর মাত্র ৯৭ রান করলেই টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ রানসংগ্রাহক হয়ে যাবেন ইউনিভার্স বস খ্যাত গেইল; পেছনে ফেলবেন শ্রীলঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনের ১০১৬ রানকে। কিন্তু পোলার্ড মনে করেন রেকর্ডের কথা মাথায় রেখে খেলবেন না গেইল, “আমার মনে হয় না সে রেকর্ডের কথা মাথায় নিয়ে খেলে। দলের বাকিদের মতো তারও লক্ষ্য নিশ্চিতভাবেই একটাই, ‘চ্যাম্পিয়নশীপ ধরে রাখা’। আর সেই লক্ষ্যেই এগোচ্ছে সে”

আইপিএলের পুরোটা না খেলে মাঝপথেই পাঞ্জাব কিংসের বায়োবাবল থেকে বেড়িয়ে গিয়েছিলেন গেইল। তখন সেটা নিয়ে পক্ষে বিপক্ষে কথাও কম হয়নি। কিন্তু এখানেও গেইলের পক্ষেই কথা বলতে শোনা গেছে ক্যারিবিয়ান অধিনায়ককে, “বায়োবাবলের মধ্যে থাকাটা সত্যিই অনেক কষ্টসাধ্য। সব পরিস্থিতিতেই নিজেকে মানিয়ে নেয়া কেউ যখন বায়োবাবলের ধকল নিতে পারছে না, তখন বোঝাই যায় সময়টা কতটা কঠিন ছিল”