তালেবানের প্রশংসা করল রাশিয়া

আফগানিস্তানের জব্দ করা সম্পদ মুক্ত করে দিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেই সঙ্গে তালেবান শাসিত আফগানিস্তানে জরুরি মানবিক সহায়তা দেওয়ার আহ্বানও জানান তিনি।

নতুন খবর হচ্ছে, আফগানিস্তানকে স্থিতিশীল করতে তালেবান সরকারের প্রচেষ্টার প্রশংসা করলেও স্বীকৃতি দেয়নি রাশিয়া। জঙ্গি গোষ্ঠীগুলো পুরো অঞ্চলের স্থিতিশীলতার জন্য হুমকি তৈরি করায় নিজেদের উদ্বেগও প্রকাশ করেছে দেশটি। আফগানিস্তান ইস্যুতে চীন ও পাকিস্তানসহ দশটি দেশ নিয়ে আয়োজিত বৈঠকে নিজেদের এই অবস্থান তুলে ধরেছে মস্কো।

মধ্য আগস্টে তালেবান আফগানিস্তান দখলের পর তালেবানের এটিই প্রথম হাই-প্রোফাইল আন্তর্জাতিক বৈঠক। বুধবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, এক নতুন প্রশাসন এখন ক্ষমতায়। সামরিক ও রাজনৈতিক পরিস্থিতির স্থিতিশীলতা আনতে আমরা তাদের প্রচেষ্টা দেখছি।

ল্যাভরভ আরও বলেন, ইসলামিক স্টেট (আইএস) ও আল-কায়েদার মতো অনেক জঙ্গিগোষ্ঠী আফগানিস্তানের নিরাপত্তা শূন্যতার সুযোগে নিজেদের পাল্লা ভারী করতে চাইছে।

আলোচনায় যুক্তরাষ্ট্র অংশগ্রহণ না করায় উদ্বেগ প্রকাশ করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

মানবিক সংকট ও শরণার্থীদের ঢল ঠেকাতে কাবুলকে কার্যকর সহযোগিতা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।