তালেবান সরকারের জবাবদিহি চায় মোদি

এবার আফগানিস্তানের তালেবান সরকারের জবাবদিহি চায় ভারত। আজ মঙ্গলবার জি-২০ সম্মেলনে ভার্চুয়ালি অংশ নিয়ে এ ব্যাপারে নিজ দেশের অবস্থান তুলে ধরবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিষয়টি সম্পর্কে অবগত সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমস।

প্রতিবেদনে বলা হয়, সম্মেলনে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সাম্প্রতিক প্রস্তাবের ভিত্তিতে তালেবানের জবাবদিহি নিশ্চিতের জন্য জি-২০ জোটের সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানাবেন মোদি। এছাড়া সংখ্যালঘু ও নারীদের অংশগ্রহণে কাবুলে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনেরও আহ্বান জানাবেন তিনি।

এদিকে বাইরের খেলোয়াড়দের (পাকিস্তান) আফগান ভূখণ্ড ব্যবহার করে সীমান্ত সন্ত্রাসকে উৎসাহিত করার আশঙ্কার বিষয়টিও তুলে ধরবেন ভারতের প্রধানমন্ত্রী। ভার্চুয়াল এই সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনেরও অংশ নেওয়ার কথা রয়েছে।

আফগানিস্তানে শান্তি ও স্থিতাবস্থা ফেরাতে দেশটিতে অন্তত তিন বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে ভারত। এই অর্থ দিয়ে তৈরি হয়েছে বাঁধ, রাস্তাঘাট থেকে শুরু করে আফগান পার্লামেন্ট ভবন পর্যন্ত। এর মধ্য দিয়ে পাকিস্তানকে পাশ কাটিয়ে কৌশলগত কারণে দেশটিতে নিজের প্রভাব বাড়িয়েছিল দিল্লি।