দলের বিপর্যয়ে ব্যাট হাতে জ্বলে উঠেছেন সাকিব-মুশফিক

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে সাকিব অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে,১৮ রানেই দুই ওপেনারের উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে বাংলাদেশ দল। শুরুতে ধকলে পরে রানের চাকা স্লোথ হয়ে যায়। টি-টোয়েন্টি ম্যাচে টেস্টের আদলে খেলেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

৩.৩ ওভারে ১৮ রানে সাজঘরে ফেরেন সৌম্য সরকার ও লিটন দাস। এরপর উইকেট পতন এড়াতে ধরে খেলেন সাকিব-মুশফিক। রান রেট বেড়ে যাওয়ায় ৯ম ওভারে মাইকেল লাক্সিকে দুই ছক্ক, দুই ডাবল আর দুই সিঙ্গেল মিলে ১৮ রান আদায় করে নেন মুশফিকুর রহিম।

ইনিংসের দ্বিতীয় ওভারে দলীয় ৮ রানেই সাজঘরে ফেরেন সৌম্য সরকার। ৫ বলে মাত্র ৫ রান করার সুযোগ পান এ ওপেনার। সৌম্যর মতো একই হাল লিটনের। তিনিও ৫ রানের বেশি করতে পারেননি।

স্কটল্যান্ডের বিপক্ষে ১৪১ রান তাড়া করে জয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে নেমে শুরুতেই বিপাকে বাংলাদেশ দল।

টস হেরে প্রথমে ব্যাট করে এক উইকেটে ৪৫ রান করা স্কটল্যান্ড এরপর মেহিদ হাসান ও সাকিব আল হাসানের স্পিনে বিভ্রান্ত হয়ে মাত্র ৮ রানের ব্যবধানে হারায় ৫ উইকেট।

৫৩ রানে ৬ উইকেট পতনের পর দলের হাল ধরেন ক্রিস গ্রেভস। ইনিংস শেষ হওয়ার চার বল আগে মোস্তাফিজের শিকার হওয়ার আগে ২৮ বলে চারটি বাউন্ডারি আর দুটি ছক্কায় দলীয় সর্বোচ্চ ৪৫ রান করেন গ্রেভস। ইনিংসের শেষ দিকে তার ব্যাটিং ঝড়েই ১৪০/৯ রান তুলতে সক্ষম হয় স্কটল্যান্ড।

রোববার ওমানের আল আমিরাত ক্রিকেট গ্রাউন্ডে টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে টস হেরে প্রথমে ব্যাটিং করে স্কটল্যান্ড।

ইনিংসের শুরু থেকেই সাবধানী ব্যাটিং করে স্কটিশরা। দলীয় ৭ রানে প্রথম উইকেট হারায় তারা। মোহাম্মদ সাইফউদ্দিনের বলে বোল্ড হয়ে ফেরেন অধিনায়ক কাইল কোয়েতজার।

এরপর ম্যাথু ক্রসকে সঙ্গে নিয়ে ৩৮ রানের জুটি গড়েন ওপেনার জর্জ মানসি। এক উইকেটে ৪৫ রান করার পর স্কটল্যান্ড শিবিরে জোড়া আঘাত হানেন অফ স্পিনার মেহেদি হাসান।

অষ্টম ওভারে বোলিংয়ে এসেই দ্বিতীয় বলে স্কটল্যান্ডের হয়ে তিনে ব্যাটিংয়ে নামা ম্যাথু ক্রসকে এলবিডব্লিউ করেন মেহেদি। ওই ওভারের পঞ্চম বলে জর্জ মানসেকে বোল্ড করেন তিনি। মেহেদির শিকারে পরিনত হওয়ার আগে ২৩ বলে দুই চার ও দুই ছক্কায় ২৯ রান করেন মানসে।

বিস্তারিত আসছে…