নেপালকে হারিয়ে ফাইনালে খেলবে বাংলাদেশঃ জেমি ডে

নিঃসন্দেহে ফুটবল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা। ৯০ মিনিটের এই খেলায় খেলোয়াড় এবং দর্শকদের মধ্যে বেশ উত্তেজনা ছড়িয়ে পড়ে। আর খেলা মানেই রেকর্ড ভাঙ্গার প্রতিযোগিতা। একজন খেলোয়াড়ের রেকর্ড আরেক খেলোয়াড় ভেঙ্গে দিয়ে নতুন রেকর্ড গড়বে, সৃষ্টি করবে নতুন এক ইতিহাস।

সদ্য সাবেক হয়েছেন। তারপরেও সুদূর লন্ডনে বসে বাংলাদেশের খেলা পর্যবেক্ষণ করছেন জেমি ডে। সাফে আজ বুধবার নেপালের বিপক্ষে বাংলাদেশ জিততে পারলেই টিকিট পাবে ফাইনালের। ইংলিশ কোচ তো ভবিষ্যদ্বাণীই করে ছাড়লেন, নেপালকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে খেলবে বাংলাদেশ!

জেমি ডের অধীনে গত তিন বছরে নেপালের বিপক্ষে ৫টি ম্যাচ খেলেছে জামাল ভূঁইয়ারা। ২০১৮ সালে ঢাকার সাফে ২-০ গোলে হারতে হয়েছিল। গত নভেম্বরে ঢাকায় একটি ম্যাচে ২-০ গোলে জিততে পারলেও অন্যটিতে ড্র করেছিল গোশূন্যতে।

পরে কাঠমান্ডুতে অনুষ্ঠেয় তিন জাতি ফুটবলের শুরুতেও একই ফল নিয়ে মাঠ ছেড়েছিল। কিন্তু ফাইনালে ২-১ গোলে হার দেখতে হয়েছে। অথচ ফিফা র‌্যাঙ্কিংয়ে নেপাল রয়েছে ১৬৮তম স্থানে। বাংলাদেশের অবস্থান ১৮৯তম। র‌্যাঙ্কিংয়ে এমন পার্থক্য থাকার পরেও দুই দলের আগের ম্যাচগুলো ছিল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ।

সে কারণেই জেমি ডে ভীষণ আশাবাদী। বলেছেন, ‘আমার কাছে মনে হচ্ছে, বাংলাদেশ দুই গোলে জিতবে। জিতেই ফাইনালে খেলবে। যদিও ম্যাচটি বেশ কঠিন হবে, উত্তেজনা থাকবে। তারপরেও আমার বাজি বাংলাদেশের পক্ষে।’

নেপালের বিপক্ষে মাঠে নামতে ৫ দিন সময় পেয়েছে বাংলাদেশ। এই সময়ে দল চাঙা হওয়ার পুরো রসদ পেয়ে গেছে। আর নেপাল মাত্র দুইদিন আগে ভারতের বিপক্ষে ম্যাচ খেলেছে। এই ম্যাচে বাংলাদেশকে এগিয়ে রেখে ডে বলেছেন, ‘বাংলাদেশ ৫ দিন সময় পেয়েছে এই ম্যাচ খেলার জন্য। যা নেপালের বিপক্ষে ম্যাচে কাজে দেবে।’