প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে ইউরোপ যাচ্ছেন ড. কাজী এরতেজা হাসান

বিশ্বের বুকে সর্ব ক্ষেত্রে বাংলাদেশ আজ বিস্ময়। আর বিস্ময়ের সূচনা জাতির পিতার হাত ধরে এগিয়ে যাওয়া শেখ হাসিনার মাধ্যমে। বঙ্গবন্ধুর ‘সোনার বাংলা’ নির্মাণে বাংলাদেশকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নতুন খবর হচ্ছে, ১৪ দিনের সরকারি সফরে রোববার (৩১ অক্টোবর) ইউরোপের তিন দেশে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বরাবরের মতো এবারও তার সফরসঙ্গী হচ্ছেন দৈনিক ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় শিল্প-বাণিজ্য বিষয়ক উপ-কমিটির সদস্য এবং এফবিসিসিআই পরিচালক ড. কাজী এরতেজা হাসান। এবারের সফরে গ্লাসগো, লন্ডন ও প্যারিস সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জলবায়ু শীর্ষ সম্মেলন কপ-২৬-এ যোগদানের জন্য ১ থেকে ৩ নভেম্বর পর্যন্ত গ্লাসগোতে অবস্থান করবেন তিনি। এরপর দ্বিপক্ষীয় বৈঠকের জন্য লন্ডনে যাবেন প্রধানমন্ত্রী। সেখান থেকে তিনি সরাসরি প্যারিসে যাবেন ইউনেস্কো থেকে ‘বঙ্গবন্ধু ক্রিয়েটিভ পুরস্কার’ প্রদানের জন্য।

এ সফর প্রসঙ্গে ড. কাজী এরতেজা হাসান বলেন, ‘ইউরোপের তিন দেশে ১৪ দিনের সফর উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হতে পারাটা আমার জন্য অত্যন্ত আনন্দ ও ভীষণ গর্বের। আমি বিশ্বাস করি, বহির্বিশ্বের সাথে সম্পর্কের উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ আরো একধাপ এগিয়ে যাবে এ সফরের মাধ্যমে। বাংলাদেশ বন্ধুত্বে বিশ্বাসী।’ তিনি বলেন, ‘বাংলাদেশ পৃথিবীতে যে শান্তি স্থাপন করতে চায়, তাঁর শুরুটা কিন্তু আমাদের বাংলাদেশিদের হৃদয় থেকেই। আমরা যখন বর্ণ-গোত্র-জাতি নির্বিশেষে আনন্দ ভাগাভাগি করে নিই, তখনই সত্যিকারের শান্তি প্রতিষ্ঠা পায়।’ ড. এরতেজা হাসান বলেন, ‘আমরা বাংলাদেশিরা সাম্যে বিশ্বাসী। কেউ আলাদা নয়, সবাই সমান।