ভারতে জুমার নামাজ আদায়ে প্রকাশ্যে বাধা, আটক ৩০

ভারতের হরিয়ানা রাজ্যের গুরুগ্রামে ‘রাস্তা আটকে কিংবা উন্মুক্ত কোনো স্থানে প্রকাশ্যে নামাজ আদায় করা যাবে না’ এই দাবিতে আজ শুক্রবার (২৯ অক্টোবর) বিক্ষোভ হয়েছে। শুক্রবার সকাল থেকেই ‘জয় শ্রী রাম’ ধ্বনিতে জমায়েত হতে থাকে বিক্ষোভকারীরা। বিভিন্ন স্থানে জুমার নামাজে বাধা দেয়ার পরিকল্পনা ছিল তাদের। খবর এনডিটিভির।

এর আগে গত শুক্রবারেও গুরুগ্রামে নামাজকে কেন্দ্র করে উত্তেজনা সৃষ্টি হয় এই রাজ্যে। তাই এবারে কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়। এ দিন জুমার নামাজে বাধা দিতে এলে পুলিশি বাধার মুখে পড়ে বিক্ষোভ মিছিল, আটক করা হয় ৩০ জনকে।

এ নিয়ে গুরুগ্রামের শাসক অনিতা চৌধুরী বলেন, এলাকায় নমাজের জন্য ৩৭টি স্থান নির্দিষ্ট করে দেয়া রয়েছে। সেখানে নমাজে বাধা দেয়া হলে পুলিশ-প্রশাসন কড়া ব্যবস্থা নেবে। যারা নমাজে যোগ দিতে আসবেন, তাদের নিরাপত্তার সম্পূর্ণ ব্যবস্থা করা হয়েছে।

এদিকে বিক্ষোভকারীদের দাবি, রাস্তা আটকে এমনকি প্রকাশ্য কোনও স্থানেই নমাজের আয়োজন করা যাবে না। কেবলমাত্র মসজিদের ভেতরেই নমাজ আদায় সীমাবদ্ধ রাখতে হবে। তবে প্রশাসনের অনুমতি সাপেক্ষেই দীর্ঘ দিন ধরে গুরুগ্রামের ৩৭টি মুক্ত স্থানে শুক্রবারের নমাজের আয়োজন হয়ে আসছে।