রাসেল কে না নিয়ে সাকিবকে রাখা উচিতঃ গম্ভীর

চলতি আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের লিগ পর্বের শেষ চার ম্যাচে আন্দ্রে রাসেল চোটের কারণে খেলতে পারেননি। দুইবারের চ্যাম্পিয়নদের প্লে অফে খেলা একপ্রকার নিশ্চিত। গুরুত্বপূর্ণ এই ম্যাচে জ্যামাইকান তারকা বল করতে না পারলে তাকে দলে নেওয়া উচিত হবে না বললেন সাবেক অধিনায়ক গৌতম গম্ভীর। সেক্ষেত্রে সাকিব আল হাসানকে রাখার পরামর্শ তার।

এদিকে আবুধাবিতে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে হ্যামস্ট্রিং চোটে মাঠের বাইরে রাসেল। তার বেঞ্চে থাকার সময়ে প্রথম দুই ম্যাচ টিম সাউদি ও টিম সেইফার্ট খেললেও শেষ দুটিতে সাকিব খেলেন। রাসেলের অনুপস্থিতি দলের ভারসাম্য রক্ষায় ব্যাঘাত ঘটাচ্ছে বলে প্রধান কোচ ব্রেন্ডন ম্যাককালাম স্বীকার করলেও গম্ভীর বলছেন অন্য কথা।

১০ ম্যাচে এই আইপিএলে রাসেল নেন ১১ উইকেট। ব্যয়বহুল ৯.৮৯ ইকোনমি রেট তার। ব্যাটিংয়েও খুব একটা সুবিধা করেননি। ডানহাতি ২৬.১৪ গড় ও ১৫২.৫০ স্ট্রাইক রেটে ১৮৩ রান করেছেন, হাফ সেঞ্চুরি কেবল একটি।

এই অবস্থায় তাকে শুধু ব্যাটিংয়ের জন্য একাদশে রাখা হলে বিপদে পড়তে পারে দল, এমনটা বললেন ২০১২ ও ২০১৪ সালে কলকাতার শিরোপা জয়ে নেতৃত্ব দেওয়া গম্ভীর। তার মতে খণ্ডকালীন বোলারদের ওপর নির্ভর না করে প্লে অফে একজন বাড়তি বোলার দরকার হবে দলের।

এ সময় গম্ভীর বলেছেন, ‘না, সে (রাসেল) যদি বল না করে, তাহলে তার আসা ঠিক হবে না। সাকিব কী ভুল করেছে? আমার মতে, যদি রাসেল ফিট হয় এবং ব্যাটিং-বোলিং দুটোই করতে পারে তাহলে আমি বলব তাকে দলে রাখুন। কিন্তু যদি সে বলে যে কেবল ব্যাট করবে, বল করবে না তাহলে আমি বলব সাকিবকে নিন। কারণ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (বর্তমান তৃতীয় দল) ব্যাটিং লাইনআপের বিপক্ষে ষষ্ঠ বোলিং অপশন রাখা প্রয়োজন।’

তিনি আরো বলেন, ‘নিতিশ রানা ও ভেঙ্কটেশ আইয়ারের মতো পার্ট টাইম বোলারসহ চার-পাঁচজন বোলার নিয়ে নামা হবে ঝুঁকিপূর্ণ। এমনটা কেউ করতে চাইবে না, বিশেষ করে প্লে অফ ম্যাচে।’