শামীম প্রপার ব্যাটার, বাংলাদেশে কোনো পাওয়ার হিটার নেই: মাহমুদউল্লাহ

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে মাহমুদউল্লাহ অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, টি-টোয়েন্টি ফরম্যাটের দাবি মিটিয়ে ধুন্ধুমার চার-ছক্কা হাঁকাতে পারেন যারা, তাদের বলা হয় পাওয়ার হিটার ব্যাটার। তবে বাংলাদেশ দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ মনে করেন, দেশে কোনো পাওয়ার হিটার ব্যাটার নেই।

মারকুটে ব্যাটিংয়ের কারণে টি-টোয়েন্টি দলে আছে, এমন একজন ক্রিকেটার শামীম হোসেন পাটোয়ারি। ঘরোয়া ক্রিকেটে তার বিধ্বংসী ব্যাটিং আলো কেড়েছিল বলেই নির্বাচকরা তাকে বেছে নেন টি-টোয়েন্টি দলের জন্য। বিশ্বকাপে টাইগাররা যখন ব্যাট হাতে ধুঁকছে, তখনও কোনো ম্যাচ খেলার সুযোগ হয়নি শামীমের।

শামীমের মত ব্যাটার কেন সুযোগ পাচ্ছেন না, আর অফ ফর্মে থাকা ব্যাটারদের ওপরই বা কেন বারবার আস্থা- ওয়েস্ট ইন্ডিজের কাছে পরাজয়ের পর সংবাদমাধ্যমের এমন প্রশ্নের উত্তর দিয়েছেন রিয়াদ।

তিনি বলেন, ‘প্রথমে আমি আপনার ভুলটা আগে ভাঙাই। শামীম কোনো স্লগার ব্যাটসম্যান না, সে একজন প্রপার ব্যাটসম্যান। স্লগ বলতে… আমার মনে হয় না বাংলাদেশে এমন কোনো পাওয়ার হিটার আছে, রাসেলের মত। শামীম প্রপার ব্যাটার।’

দেশের অন্যতম মারকুটে ভঙ্গিমার ব্যাটার শামীমকে তাই পাওয়ার হিটারের কাতারে ফেলতে নারাজ রিয়াদ। তার যুক্তি, ‘আমি আবারও বলছি, শামীম কোনো স্লগার ব্যাটসম্যান না, হি ইজ অ্যা প্রপার ব্যাটসম্যান। ওরও একটু সময় লাগে, এক দুই বল। হি ক্যান হিট, এভরি ওয়ান ক্যান হিট, ওর গায়ে এমন পাওয়ার আছে। কিন্তু সবারই একটা মোমেন্টাম লাগে। হি ক্যান হিট লং। কিন্তু আমার মনে হয় আমার মনে হয় ওকে এরকম স্লগার আখ্যা দেয়া ঠিক না।’
শামীমকে পাওয়ার হিটার ব্যাটার মানতে নারাজ রিয়াদ।

ব্যাটিং অর্ডারে এদিন বেশ পরিবর্তন দেখা গেছে। ওপেনিংয়ে নেমেছিলেন সাকিব আল হাসান, লিটন দাস তিনে, চারে মুশফিকুর রহিম। এরপর হাল ধরেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবুও ম্যাচ জিতে মাঠ ছাড়তে পারেননি।