শুধু ছাত্রলীগ নয়, অপরাধী যেই হোক বিচার হবে: আইনমন্ত্রী

দেশে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় অপরাধী ছাত্রলীগ হোক বা যে দলেরই হোক না কেন, তার বিচার হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। আজ রবিবার (২৪ অক্টোবর) বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে (জাতি) এক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব মন্তব্য করেন।

রংপুরে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় এক ছাত্রলীগ নেতার নাম আসার বিষয়ে জানতে চাওয়া হলে আনিসুল হক বলেন, ছাত্রলীগ বা অন্য লীগ বা অন্য দল… এসব না। যারা অপরাধ করবে তাদের বিচার হবে। সে যেই দলেরই হোক, যে গোষ্ঠীরই হোক, যে জাতিরই হোক। অপরাধী কিন্তু অপরাধীই, তার বিচার হবে।

এ সময় আইনমন্ত্রী বলেন, জাতির পিতা দেশের মানুষকে অসাম্প্রদায়িক দীক্ষায় দীক্ষিত করেছিলেন বলেই বাংলাদেশের মানুষ সাম্প্রদায়িক রাজনীতির দিকে ঝুঁকে না। ব্যক্তি স্বার্থে যদি কেউ অন্যায় করে, ব্যক্তি স্বার্থে অন্যায় করলেও তা অন্যায় এবং তাকে বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে।

তিনি বলেন, কুমিল্লার ঘটনা এবং কুমিল্লার ঘটনার পরে পীরগঞ্জসহ ২৪টি জেলায় সহিংসতা দেশে একটা অস্থিতিশীল অবস্থা সৃষ্টির জন্য করা হয়েছিল। বাংলাদেশের মানুষ সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিশ্বাস করে। দুটি বিষয়কে এক না করে দুর্বৃত্তরা যেন এ রকম করতে না পারে সেই ব্যবস্থা করতে হবে। সরকার সেই ব্যবস্থা করছে।

তিনি আরও বলেন, আসামি ধরা হয়েছে, তদন্ত চলছে। তদন্ত শেষ হওয়ার পরে যখন আদালতে আসবে তখন দ্রুত বিচার ট্রাইব্যুনালে মামলার বিচারিক কার্যক্রম শেষে যারা এটা করেছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে।