হ্যাটট্রিক শিরোপা জয়ের সামনে সাকিব

জনপ্রিয় আইপিএলে সাকিব আল হাসানের পথচলা শুরু হয়েছিল কলকাতা নাইট রাইডার্সের সঙ্গে। ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত ছয় বছর দলটির সঙ্গে ছিলেন তিনি। কলকাতা যে দুটি শিরোপা জিতেছিল, তার সঙ্গী ছিলেন বাঁহাতি অলরাউন্ডার। চার বছর পর সেই কলকাতায় ফিরে তৃতীয়বার ফাইনালে, এবারো কি শিরোপার স্বাদ পাবেন সাকিব?

এবার ৩ কোটি ২০ লাখ রুপিতে সাকিবকে চার বছর পর ‘ঘরে’ ফেরায় কলকাতা। বাংলাদেশি তারকাকে নিয়েই তাদের ঘোষণা, ‘ময়না ঘরে ফিরেছে।’ করোনার কারণে ভারতে আইপিএল স্থগিত হওয়ার আগে দলের মতো সাকিবও ছিলেন ব্যর্থ। প্রথম তিন ম্যাচে ৩৮ রান করেন, নেন ৩ উইকেট। তারপর থেকে শুধু দলের সঙ্গে ‘বোঝা’ হয়ে ঘুরেছেন।

অপেক্ষার পালা শেষ হয় ৯ ম্যাচ পর সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে। ২০ রান খরচায় নেন ১ উইকেট। রাজস্থান রয়্যালসের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে ১ ওভারে ১ রান দিয়ে পান একটি উইকেট। ২৪ রান দিয়ে উইকেটশূন্য থাকা সাকিব ব্যাটিং করার সুযোগ পান এলিমিনেটরে। ওই ম্যাচে সংকটপূর্ণ মুহূর্তে শেষ ওভারের প্রথম বলে দারুণ স্কুপে বাউন্ডারিতে দলে স্বস্তি ফেরান এবং জেতান অপরাজিত ৯ রানে।

দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে দ্বিতীয় কোয়ালিফায়ারে বল হাতে ২৮ রান দিয়ে উইকেটশূন্য। শেষ ওভারে দলকে জিতিয়ে হতে পারতেন নায়ক, কিন্তু ডাক মারেন সাকিব। অবশ্য রাহুল ত্রিপাঠীর ছক্কায় কলকাতা উঠেছে তৃতীয় ফাইনালে।

এদিকে আমিরাতে চার ম্যাচ খেলে আহামরি পারফর্ম করতে না পারলেও অধিনায়ক এউইন মর্গ্যানের আস্থা আদায় করেছেন সাকিব। দুবাইয়ে আজ ফাইনালে একাদশে থাকা স্বাভাবিক। যদিও শোনা যাচ্ছে আন্দ্রে রাসেল ফিট হলে জায়গা হারাতে পারেন ৩৪ বছর বয়সী অলরাউন্ডার।