৬০০ উইকেট ও ১২ হাজার রান সাকিবই প্রথম

নতুন খবর হচ্ছে, রেকর্ড ভাঙা আর গড়ার খেলাটা সাকিব আল হাসানের জন্য নতুন কিছু নয়। ১৫ বছরের ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়েছেন অভিজ্ঞ এই অলরাউন্ডার। ব্যাটে-বলে পারফর্ম করে আন্তর্জাতিক ক্রিকেটে দাপিয়ে বেড়ানো সাকিব অনেক কিছুতেই প্রথম।

বিশ্বকাপের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টির দুটি মাইলফলক স্পর্শ করেছেন সাকিব। যেখানে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ক্রিকেটার হিসেবে ৬০০ উইকেট এবং ১২ হাজার রান করার রেকর্ড গড়েছেন অভিজ্ঞ এই অলরাউন্ডার। কদিন আগেই ১২ হাজার রানের ক্লাবের প্রবেশ করেছেন সাকিব।

মিচেল লিস্ককে সাজঘরে ফিরিয়ে তিন সংস্করণ মিলিয়ে ৬০০ উইকেটের মাইলফলকও স্পর্শ করেছেন তিনি। বিশ্বের ২৩তম বোলার এবং দ্বিতীয় বাঁহাতি স্পিনার হিসেবে ৬০০ উইকেট নেয়ার কীর্তি গড়েছেন সাকিব। যেখানে টেস্টে ২১৫, ওয়ানডেতে ২৭৭ এবং টি-টোয়েন্টিতে নিয়েছেন ১০৮টি উইকেট।

এদিন আরও একটি রেকর্ড গড়েছেন সাকিব। লাসিথ মালিঙ্গাকে পেছনে ফেলে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি উইকেটের মালিক হয়েছেন তিনি। বর্তমানে তাঁর উইকেট সংখ্যা ১০৮টি। রিচি বেরিংটনকে আউট করে মালিঙ্গার ১০৭ উইকেট স্পর্শ করেন সাকিব। এরপর লিস্ক সাজঘরে ফিরিয়ে মালিঙ্গাকে ছাড়িয়ে যান তিনি।