অধিনায়ক কোহলির ভুল দেখিয়ে দিলেন ইনজামাম

বিরাট কোহলি ব্যাটসম্যান হিসেবে বিশ্বসেরা হলেও অধিনায়ক হিসেবে তার সমালোচনার শেষ নেই। চলতি বিশ্বকাপে পাকিস্তানের কাছে ঐতিহাসিক পরাজয়ের পর কোহলির ক্যাপ্টেন্সি নতুন করে প্রশ্নের মুখে পড়ে গেছে। যদিও বিশ্বকাপের পরই নেতৃত্ব ছাড়বেন কোহলি।

এবার পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম উল হক নিজের অভিজ্ঞতা থেকে দেখিয়ে দিলেন, পাকিস্তানের বিপক্ষে ম্যাচে অধিনায়ক কোহলির ভুলগুলো। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হারের পর ভারতের একাদশ নিয়ে সমালোচনা ঝড় উঠেছে। তোলপাড় হচ্ছে ক্রিকেটঙ্গনে।

সর্বোপরি, ভারত কোথায় কোথায় ভুল করেছে তা নিয়ে ক্রিকেট বিশেষজ্ঞদের ভিন্ন মত দিচ্ছেন। ইনজামামের মতে, এই ম্যাচে বিরাট কোহলি দল নির্বাচনটা ভালো হয়নি। তাছাড়া হার্দিক পান্ডিয়াকে দলে রেখে ভুল করেছেন কোহলি।

এদিকে নিজের ইউটিউব চ্যানেলে ইনজামাম বলেছেন, ‘হার্দিক পান্ডিয়াকে একাদশে রেখে সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে ভারত। ভারতের দল নির্বাচন ভালো হয়নি। অন্যদিকে বাবর আজম তার দলের ভারসাম্য ভালো করেই জানে। ভারত ষষ্ঠ বোলারকে নিয়ে মাঠে নামলে ভালো করত। যেমন মোহাম্মদ হাফিজ থাকায় পাকিস্তান কতটা লাভবান হয়েছে সেটা সবাই দেখেছে। ইমাদ ওয়াসিমকে দিয়ে চার ওভার করনোর বদলে হাফিজকে দেওয়া হয় দুই ওভার। এছাড়া শোয়েব মালিকও পাকিস্তান দলের বিকল্প বোলার ছিল।’

এদিন পাকিস্তানের বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে ৮ বলে ১১ রান করেন হার্দিক পান্ডিয়া। এরপর ফিল্ডিং করতে গিয়ে তিনি চোট পান। তার বিশ্বকাপ শেষ হয়ে যাওয়ার শঙ্কা তৈরি হয়। তবে এখন তিনি ফিট হয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে খেলতে পারবেন বলে শোনা যাচ্ছে। পিঠের চোটের কারণে হার্দিক দীর্ঘদিন ধরে বোলিং করছেন না।