আগামী দুই বছরের মধ্যে আরেকটি বিশ্বকাপ ঘরে তুলবে বাংলাদেশ

বাংলাদেশ যুব বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। তবে এবারের আসরে নিজেদের নিয়ে খুব বেশি আশাবাদী হতে পারছেন না যুব বিশ্বকাপ জয়ের নৈপথ্যে অনন্য ভূমিকা রাখা খালেদ মাহমুদ সুজন। যদিও আগামী দুই বছরের ভেতর আরও একটি শিরোপা ঘরে আনতে পারে সে লক্ষ্যে পরিকল্পনা সাজাতে চান তিনি।

এর আগে গত বছর ভারতকে হারিয়ে যুব বিশ্বকাপ নিজেদের করে নিয়েছিল আকবর আলির দল। তবে করোনা প্রভাবে আসন্ন আসরের আগে নিজেদের সেভাবে প্রস্তুত করতে পারেনি টাইগার যুবারা। যদিও অন্যান্য দলগুলোও একই পরিস্থিতি শিকার। বরং বাংলাদেশ যুবারাই সে তুলনায় বেশি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে। আফগানিস্তানের বিপক্ষে সিরিজের পর বর্তমানে আছে শ্রীলঙ্কায়, সেখান থেকে ফিরে নভেম্বরে ভারতে খেলবে ত্রিদেশীয় সিরিজ।

গতকাল সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা বলেছেন যুবাদের নিয়ে। ২০২২ সালের ফেব্রুয়ারি-মার্চে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে আসন্ন যুব বিশ্বকাপ।

সুজন বলেন, ‘অবশ্যই আমি এখনো খুশি, কারণ বেশ কিছু ম্যাচ খেলেই আমরা বিশ্বকাপে যাব। তবে শতভাগ আশাবাদী সেটাও বলব না। চ্যাম্পিয়ন ভাগ্যের ব্যাপার। আমার আশা ভালো খেলবে। তবে আমার ফোকাস আগামী দুই বছরে। পরের দুই বছরে বাংলাদেশ আবার চ্যম্পিয়ন হবে এই উদ্দেশে কাজ করব। সেটা আমি কোচদের বলেছি। পরবর্তী দুই বছরে যাতে আমরা এমনভাবে প্রস্তুত হতে পারি যাতে আমরা বিশ্বকাপের জন্য লড়তে পারি।’

তিনি আরও বলেন, ‘নির্বাচকদের সঙ্গে কথা বলেছি। আগামী মে মাস, আমাদের যুব ক্রিকেট লিগটা শেষ হবে তখন থেকেই যেন ক্যাম্প শুরু করে দিই। খুব ছোট ছোট বিষয় নিয়েও আজ কথা বলেছি। কীভাবে সামনে আমরা ওয়েল ফরওয়ার্ড হবো টিমটাকে নিয়ে। প্ল্যান তো আছেই, বাকিটা আল্লাহ ভরসা।’