আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলছেন না সোহান

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে সোহান অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে অনুশীলনে তলপেটে চোট পেয়েছিলেন নুরুল হাসান সোহান। সেই চোট নিয়েও তাকে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে দেখা গিয়েছিল। যদিও সেই ম্যাচে ব্যাট হাতে ১৮ বলে করেন ১৬ রান। ব্যথা বেড়ে যাওয়ায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই কিপার ব্যাটসম্যানকে পাচ্ছে না বাংলাদেশ।

বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট সূত্রে জানা গেছে, তলপেটের চোটে থাকা সোহান আজ মাঠেই যাবেন না। থাকবেন টিম হোটেলে। সোহান না খেলায় উইকেটকিপার হিসেবে দেখা যেতে পারে লিটন দাসকে। বেশ কয়েক ম্যাচ ধরেই এই ওপেনার আছেন রান খরায়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার একাদশে থাকাও ছিল সংশয়ে। তবে সোহানের চোটে তার খেলার সংশয় কেটে গেছে।

গত মঙ্গলবার দুবাই আইসিসি একাডেমি মাঠে ব্যাট করতে গিয়ে তাসকিন আহমেদের বলে তলপেটে চোট পান সোহান। ওই চোট নিয়েও তাকে ইংল্যান্ডের বিপক্ষে একাদশে দেখা যায়।

আগে ব্যাট করতে যাওয়া বাংলাদেশ ১৩তম ওভারে ৭৩ রানে ৫ উইকেট হারালে ক্রিজে যান সোহান। শেষ ওভারে আউট হওয়ার আগে ১৮ বলে করেন ১৬। তার ব্যাট থেকে মেটেনি শেষের ঝড়ের চাহিদা।

মুশফিকুর রহিমের অনুপস্থিতিতে জিম্বাবুয়ে সফরে কিপার হিসেবে খেলেন সোহান। ওই সিরিজে এক ম্যাচে ৮ বলে ১৬ করে দলের জয়ে ভূমিকা রেখেছিলেন। ঘরোয়া ক্রিকেটে রানে থাকা এই সোহানকে অস্ট্রেলিয়া সিরিজ থেকেই খেলানো হচ্ছে বিশেষজ্ঞ কিপার হিসেবে। কিপিং দক্ষতা, উইকেটের পেছনে চনমনে ভাবের জন্য নজর কাড়েন তিনি।