আজ স্কটল্যান্ডের বিপক্ষে ২ উইকেট নিতে পারলে তিনটি বিশ্ব রেকর্ড গড়বেন সাকিব

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে সাকিব অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, আর অল্প কিছুক্ষণের মধ্যেই টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ড-এর মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ এই ম্যাচে দারুন তিনটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আর মাত্র দু’টি উইকেট নিতে পারলে আন্তর্জাতিক ক্রিকেটে তিনটি বিশ্ব রেকর্ড গড়বেন সাকিব।

রেকর্ড নাম্বার ১ : বিশ্বের একমাত্র অলরাউন্ডার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রান এবং ৬০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে যাচ্ছেন সাকিব আল হাসান। কিছুদিন আগেই আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন সাকিব আল হাসান।

গত জুলাই মাসে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ব্যাট হাতে অপরাজিত ৯৬ রান করে আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় অলরাউন্ডার হিসাবে ১২ হাজার রান এবং ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন সাকিব।

সাকিবের আগে এই রেকর্ড মাইলফলক স্পর্শ করেছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস। তবে আন্তর্জাতিক ক্রিকেটে জ্যাক ক্যালিস ২৫ হাজার রান করলেও ৬০০ উইকেট নিতে পারেননি তিনি। তাইতো জ্যাক ক্যালিসের থেকে সাকিব এগিয়ে যাবেন উইকেট-এর দিক দিয়ে।

সাকিব আর মাত্র ২ উইকেট নিতে পারলেই বিশ্বের একমাত্র অলরাউন্ডার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রান এবং ৬০০ উইকেটে নেবেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে ৩৬০ ম্যাচে ৩৯৬ ইনিংসে ৫৯৮ উইকেট নিয়েছেন সাকিব আল হাসান। এছাড়াও ব্যাট হাতে করেছেন ১২২৯৬ রান।

রেকর্ড নম্বর ২ : এছাড়াও আর মাত্র ২ টি উইকেট নিতে পারলে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৬০০ উইকেটে মাইলফলক স্পর্শ করবেন তিনি।

রেকর্ড নম্বর ৩ : এই রেকর্ডটি সাকিবের জন্য সবচেয়ে বড় অর্জনের। তার কারণ এই রেকর্ডটি করতে পারলে সাকিব হয়ে যাবেন টি-টোয়েন্টি ক্রিকেটের বাদশা। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে আর ২ উইকেট পেলে মালিঙ্গাকে টপকে এই ফরম্যাটে সবচেয়ে বেশি উইকেট-এর মালিক হবেন সাকিব। বর্তমানে সাকিবের উইকেট সংখ্যা ১০৬। অন্যদিকে মালিঙ্গার উইকেট ১০৭।