আজ ৩ রানে জিতলেই বিশ্বকাপের মূল পর্বে যাবে বাংলাদেশ, হারলেও থাকবে সুযোগ

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ওমানকে হারিয়ে সুপার টুয়েলভের আশা বাঁচিয়ে রাখার মাঝে বড় একটা ধাপও যেন পার হলো বাংলাদেশ। আর তাদের জয়ে পরের ধাপে যাওয়ার দুয়ার টিকে রইলো ‘বি’ গ্রুপের সব দলেরই। তবে নিজেদের শেষ ম্যাচে মাত্র ৩ রানে জিতলেই পরের রাউন্ডে যাবে বাংলাদেশ।

এদিকে টানা দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে স্কটল্যান্ড। ২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ওমান। রান রেটে পিছিয়ে তিনে আছে বাংলাদেশ। টানা দুই হারে বাদ পড়ে যাওয়ার দুয়ারে পাপুয়া নিউ গিনি। রান রেটে স্কটল্যান্ড (০.৫৭৫) ও ওমানের (০.৬১৩) চেয়ে এখনও পিছিয়ে বাংলাদেশ (০.৫০০)। কিন্তু পাপুয়া নিউ গিনির বিপক্ষে খেলা বাকি তাদের। মাহমুদউল্লাহদের সামনে সুযোগ আছে সেই ম্যাচে রান রেট বাড়িয়ে নেওয়ার।

প্রাথমিক পর্বে বাংলাদেশ সবশেষ ম্যাচ খেলবে পাপুয়া নিউ গিনির বিপক্ষে। এই ম্যাচে ৩ রানে জিতলে অন্য ম্যাচের দিকে আর তাকিয়ে থাকতে হবে না মাহমুদউল্লাহ-মুশফিকুর রহিমদের। অন্য ম্যাচে যদি স্কটল্যান্ড জিতে, বাদ পড়বে ওমান। কিন্তু স্রেফ ১ রানে হারলেও নেট রান রেটে পিছিয়ে তৃতীয় হয়ে যাবে স্কটল্যান্ড।

ওমান জিতলে রান রেটে এগিয়ে থেকে গ্রুপ সেরা হওয়ারও সুযোগ থাকবে বাংলাদেশের। ওমান যদি ১০ রানে জিতে, তাহলে বাংলাদেশের জিততে হবে অন্তত ১৫ রানে। হারলেও সুযোগ থাকবে বাংলাদেশের। তবে সেক্ষেত্রে স্কটল্যান্ডের বিপক্ষে হারতে হবে ওমানের। বাংলাদেশ ১০ রানে হারলে রান রেটে তাদের পেছনে পড়তে অন্তত ১৩ রানে হারতে হবে ওমানকে।

এদিকে এমন কঠিন পথের কথা ভাবনাতেও আনতে চায় না বাংলাদেশ। সাকিব জানালেন, মার্জিন নিয়ে একেবারেই ভাবছেন না তারা। তাদের মনোযোগ জয়ের দিকে।