আনন্দ করো কিন্তু মূল লক্ষ্য বিশ্বকাপ জেতা: সতীর্থদের বাবর

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ এ নিজেদের প্রথম ম্যাচে ভারতকে গুঁড়িয়ে দিয়েছে বাবর ও মোহাম্মদ রিজওয়ানের উদ্বোধনী জুটি। আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ১৫১ রান করে ভারত। জবাবে বাবর ও রিজওয়ানের ঝলমলে ব্যাটিংয়ে ১৩ বল হাতে রেখেই ১০ উইকেটের জয় পায় পাকিস্তান। এটি বিশ্বকাপে ভারতের বিপক্ষে পাকিস্তানের প্রথম জয়।

এদিকে ভারতের বিপক্ষে বড় জয়ের পরে পাকিস্তানি ক্রিকেটারদের বাঁধভাঙা আনন্দ হওয়াটা স্বাভাবিক। তবে সেখানেই বাঁধ সাধলেন অধিনায়ক বাবর। সতীর্থদের তিনি মনে করিয়ে দিলেন, এটিই শেষ ম্যাচ নয় যে অতিরিক্ত উত্তেজিত হতে হবে। বরং এটি কেবলই শুরু তাই আনন্দ করলেও সামনের ম্যাচগুলোতে নজর দিতে বললেন বাবর।

এদিন ম্যাচ শেষে ড্রেসিংরুমে বাবর বলেন, “দেখো ভাই, এটা কারো ব্যক্তিগত অর্জন না, আমরা দল হিসেবে জিতেছি। তাই এটা ছেড়ে দেওয়া যাবে না৷ এই তো কেবল শুরু। আমি আবারও বলছি, এটা কেবল শুরু। এখন আনন্দ করো কিন্তু অতিরিক্ত উত্তেজিত হয়ে যেও না।”

এ সময় বাবর সতীর্থদের আবার স্মরণ করিয়ে দিলেন, বিশ্বকাপ জয়ের লক্ষ্য নিয়েই তারা সংযুক্ত আরব আমিরাতে পাড়ি জমিয়েছেন। সবাইকে মাঠে শতভাগ উজাড় করে দিয়ে দল হিসেবে জয় ছিনিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন পাকিস্তান অধিনায়ক।

এদিকে বাবরের ভাষায়, “সামনে আমাদের আরও ম্যাচ আছে। সেদিকেও নজর দিতে হবে। আমরা একসাথে আনন্দ করব, তবে আমাদের মূল লক্ষ্য একটাই এবং সেটা হলো বিশ্বকাপ জেতা। তাই আমরা কখনো রিল্যাক্স হয়ে যাব না। ফিল্ডিং, বোলিং, ব্যাটিং যার সামনে যেই সুযোগ আসবে, শতভাগ দিয়ে চেষ্টা করব। দল হিসেবে জিততে হবে আমাদের। এখানে (ড্রেসিংরুমে) আমরা আনন্দ করব, ফিরে গিয়ে পরিবারের সাথে আনন্দ করব কিন্তু সবার কাছে অনুরোধ করছি, অতিরিক্ত উত্তেজিত হবেন না৷”