আমরা জানি, বাংলাদেশ দল কী করতে পারেঃ জাম্পা

বাংলাদেশ- অস্ট্রেলিয়া খেলা মানেই টানটান উত্তেজনা। খেলার মাঠে কোন দলই হার মেনে নিতে চায়না। তবে দিন শেষে হাঁসতে হয় যে কোন এক দলকেই।

নতুন খবর হচ্ছে, টানা তিন ম্যাচ জিতে ইংল্যান্ড দল বেশ নিরাপদই আছে। এউইন মরগানের দলটা নিজেদের জন্য এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার পথ অনেকটাই পরিষ্কার করে রেখেছে। গ্রুপ ১ থেকে দ্বিতীয় দল হিসেবে কে সেমিফাইনালের টিকিট পাবে, সেটিই এখন আলোচনার বিষয়।

অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা এখন পর্যন্ত তিনটি করে ম্যাচ খেলে দুই ম্যাচে জয় পেয়েছে। দুই দলেরই ভাগ্য নির্ভর করবে শেষ দুই ম্যাচের ফলাফলের ওপর।

অস্ট্রেলিয়ার শেষ দুই ম্যাচের প্রতিপক্ষ বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। দক্ষিণ আফ্রিকাকে তাদের শেষ দুই ম্যাচে খেলতে হবে বাংলাদেশ ও ইংল্যান্ডের বিপক্ষে। দুই দলের সেমিফাইনাল–ভাগ্য যে অনেকাংশেই বাংলাদেশ দলের ম্যাচে নির্ভর করছে, সেটি আর আলাদা করে উল্লেখ করার দরকার নেই।

বাংলাদেশ ম্যাচের দিকে তাই সব মনোযোগ নিয়ে তাকিয়ে অস্ট্রেলিয়া দল। তাদের অধিনায়ক অ্যারন ফিঞ্চ বাংলাদেশকে ‘ভালো দলের’ সনদ দিচ্ছেন। আর লেগ স্পিনার অ্যাডাম জাম্পা বলছেন, বাংলাদেশ কী করতে পারে, সেটি ভেবে সতর্কই থাকছে অস্ট্রেলিয়া।

কাল ইংল্যান্ডের বিপক্ষে হারের পর অস্ট্রেলীয় অধিনায়ক অ্যারন ফিঞ্চ বলছিলেন, ‘বাকি ম্যাচগুলো আমাদের অবশ্যই জিততে হবে। ইংল্যান্ডের হার আমাদের নেট রান রেটে বাজে প্রভাব ফেলেছে। এখন আমাদের বাকি ম্যাচগুলো জিততেই হবে। বাংলাদেশ খুবই ভালো দল। ওয়েস্ট ইন্ডিজও তা-ই। ওদের দলে অনেক আগ্রাসী ক্রিকেটার আছে। দলটা অভিজ্ঞও। এখন থেকে সব ম্যাচই আমাদের জন্য বাঁচা–মরার লড়াই।’

আমরা জানি, বাংলাদেশ দল কী করতে পারে, সেটা ভেবেই আমরা সতর্ক থাকছি
বাংলাদেশ ম্যাচ নিয়ে অস্ট্রেলিয়ার লেগ স্পিনার অ্যাডাম জাম্পা