আমাকে এই পজিশনে খেলতেই হবে-এমন চিন্তাধারা থেকে বের হয়ে আসতে হবেঃ পাপন

বাংলাদেশ ক্রিকেট দল জিতে আনন্দে ভাসায় দেশের মানুষকে, আবার হেরেও যায়। হার-জিত তো খেলারই অংশ। পৃথিবীতে কী এমন একটি দল বা দেশ খুঁজে পাওয়া যাবে, যারা কেবলই জেতে! জয়ের সঙ্গে পরাজয় ব্যাপারটি না থাকলে তো খেলারই জন্ম হতো না!

নতুন খবর হচ্ছে, স্কটল্যান্ডের বিপক্ষে পরাজয়ে ক্ষোভে ফুঁসছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। বাংলাদেশের ব্যাটারদের ব্যর্থতায় ১৪১ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমেও টাইগাররা বরণ করেছে ৬ রানের পরাজয়। দলের স্বার্থে ব্যাটিং অর্ডার পরিবর্তন করে প্রয়োজনে সিনিয়রদের অবনমনের পরামর্শ দিয়েছেন তিনি।

সোমবার (১৮ অক্টোবর) অনলাইন সভায় প্রধান কোচ রাসেল ডমিঙ্গো, অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও সিনিয়র ক্রিকেটার সাকিব আল হাসানের সাথে কথা বলেন পাপন। এ সময় তিনি জানিয়েছেন, ম্যাচের পরিস্থিতি অনুযায়ী যেন ব্যাটিং অর্ডার পরিবর্তন করা হয়।

‘আমাকে এই পজিশনে খেলতেই হবে- এমন চিন্তাধারা থেকে বের হয়ে আসতে হবে। যেকোনো পরিস্থিতিতে পজিশন বদলানো লাগতেই পারে।’– বলেন তিনি।

পূর্বপরিকল্পিত ব্যাটিং অর্ডার নিয়েই বাংলাদেশ স্কটল্যান্ডের বিপক্ষে খেলেছে। তবে ম্যাচের পরিস্থিতি অনুযায়ী ব্যাটিং লাইনআপে পরিবর্তন আনার সুযোগ ছিল। তা না করায় তীব্র ক্ষোভ প্রকাশ করলেন পাপন।

‘যেহেতু ৩ ওভারে দুটো উইকেট পড়ে গেছে, পাওয়ারপ্লেতে আরও আড়াই-তিন ওভার বাকি আছে, অবশ্যই ব্যাটিং অর্ডার পরিবর্তন করা উচিৎ ছিল। কাউকে তিনে খেলাতেই হবে, কাউকে চারে খেলাতেই হবে এমন তো না। এটা তো ম্যাচের কন্ডিশনের ওপর নির্ভর করে।’

স্কটল্যান্ডের বিপক্ষে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটিং সময়োপযোগী ছিল না। চাপ সামলাতে গিয়ে মুশফিকও ব্যাট করেছেন প্রত্যাশার চেয়ে কম স্ট্রাইক রেটে। দুই ওপেনারের পর এই তিন সিনিয়র ব্যাটারই নেমেছিলেন ক্রিজে। তারা দলকে চাপমুক্ত করতে না পারায় শেষদিকে তরুণদের চেষ্টাও সফল হয়নি।