আমাদের সব পরিকল্পনা জানালা দিয়ে পালিয়েছে: ফিঞ্চ

অস্ট্রেলিয়ার ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে ফিঞ্চ অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, আজ শনিবার ঘণ্টা দুয়েক বাদেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে অস্ট্রেলিয়া। ওয়ানডে আর টেস্টের দাপুটে দলটি টি-টোয়েন্টিতে খুব একটা সুবিধার নয়। তার ওপর অধিনায়ক অ্যারন ফিঞ্চ বলেছেন, করোনার জন্য নাকি টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে তাদের যাবতীয় পরিকল্পনা বানচাল হয়ে গেছে! করোনার কারণেই নাকি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তারা মাত্র চার জন বিশেষজ্ঞ বোলার পাবে।

২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ছিল অস্ট্রেলিয়ায়। করোনার কারণে যা সরিয়ে নিতে হয়। তবে এই বিশ্বকাপের কথা মাথায় রেখেই অধিনায়ক ফিঞ্চ, কোচ জাস্টিন ল্যাঙ্গার এবং অস্ট্রেলিয়ার নির্বাচকরা পাঁচ জন বিশেষজ্ঞ বোলারকে দলে রেখে নিজেদের স্ট্র্যাটেজি তৈরি করেছিলেন। এতে অস্ট্রেলিয়া সাফল্যও পেয়েছিল। এই স্ট্র্যাটেজিতে খেলে তারা টানা চারটি সিরিজ জিতেছিল। এবং ২০২০ সালের মে মাসে বিশ্বের এক নম্বর দলের শিরোপাও পেয়েছিল অস্ট্রেলিয়া।

কিন্তু করোনার জন্য টুর্নামেন্টটি এক বছর পিছিয়ে যায়। যেটি এখন সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হচ্ছে। এর মাঝে অস্ট্রেলিয়া টানা চারটি সিরিজ হেরে বাজে অবস্থায় আছে। র‌্যাঙ্কিংয়ে নেমে গেছে সাত নম্বরে। ফিঞ্চ বলেছেন, ‘সম্প্রতি আমাদের সব পরিকল্পনাগুলো জানালা দিয়ে পালিয়েছে। আসলে বিশ্বব্যাপী যা ঘটেছে, এটা তারই অবদান। তবে এই মহামারীর মাঝেও বিশ্ব ক্রিকেটে এই টুর্নামেন্ট আয়োজনের জন্য আমরা খুবই কৃতজ্ঞ।’