আমাদের স্বপ্ন সেমিফাইনাল খেলা: সাকিব

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে সাকিব অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, অবশেষে বুক থেকে পাথর নেমে গেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পয়েন্ট টেবিল এখনো ভালো অবস্থানে রয়েছে টাইগাররা। এমনকি গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা রয়েছে টাইগারদের সামনে। গতকাল ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সেটা মনে করিয়ে দিয়েছেন সাকিব আল হাসান। ‌

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সাকিব বলেন, ‘আমাদের কম্পিউটার অ্যানালিসিস্টের সঙ্গে কথা হওয়ার পর যেটা বলল, যে অবস্থায় আছে রান রেট আমরা যদি পাপুয়া নিউ গিনির সঙ্গে মোটামোটি ভালো ব্যাবধানে জিততে পারি,

“যেটা আমরা আশা করি জেতার, আর ওমান-স্কটল্যান্ডের ম্যাচে একটা দল অবশ্যই হারবে সেখানে। তাতে রান রেটটা পিছিয়ে যাবে আর পাপুয়া নিউ গিনিকে হারালে আমাদের রান রেটটা বাড়বে। এখনও হয়তো আমাদের সম্ভাবনা আছে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যাওয়ারও।”

যদি স্কটল্যান্ডের কাছে ওমান হেরে যায় তাহলে বিশ্বকাপের মূলপর্বে নিশ্চিত করবে বাংলাদেশ এবং স্কটল্যান্ড। তবে যদি ওমানের কাছে স্কটল্যান্ড হেরে যায় তাহলে নেট রান রেটের পয়েন্ট-এর দিকে তাকাতে হবে তিন দলকে। তবে সেক্ষেত্রে সুবিধাজনক স্থানে রয়েছে বাংলাদেশ। তার কারণ তিন দলের নেট রানরেট পয়েন্ট প্রায় সমান। দুই ম্যাচ শেষে বাংলাদেশের নেট রানরেট পয়েন্ট (০.৫০০)।

বিশ্বকাপে বাংলাদেশের স্বপ্ন নিয়ে এক প্রশ্নের উত্তরে সাকিব বলেন, ‘আমাদের স্বপ্নের কথা আমরা বলেই এসেছি। স্বপ্ন কি প্রতিদিন পরিবর্তন হয় নাকি? প্রথম আমাদের লক্ষ্য পরবর্তী স্টেজে কোয়ালিফাই করার। এরপর সেমিফাইনাল খেলা। আমরা যখন দেশ থেকে আসি, তখন তো আমাদের একটা বড় স্বপ্ন নিয়ে আসতে হবে।