আসিফ আমার চেয়েও দারুণ খেলেছেঃ আফ্রিদি

পাকিস্তানের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে আফ্রিদি অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, টি-টোয়েন্টি ক্রিকেটের জন্মলগ্ন থেকে মারমুখী ব্যাটিংয়ের পথিকৃতদের মধ্যে একজন শহীদ আফ্রিদি। সেই আফ্রিদিই প্রশংসায় ভাসিয়েছেন আফগানিস্তানের বিপক্ষে পাকিস্তানের জয়ের নায়ক আসিফ আলীকে। চাপের মুহূর্তে ৭ বলে ২৫* রানের ইনিংস খেলার পথে এক ওভারে চারটি ছক্কা হাঁকিয়ে দলকে জেতানো আসিফের ক্যামিওকে নিজের অনেক ইনিংসের চেয়েও দুর্দান্ত উল্লেখ করেছেন আফ্রিদি।

শুক্রবার (২৯ অক্টোবর) শুরুতে ব্যাটিং করে নির্ধারিত ২০ ওভারে ছয় উইকেটে ১৪৭ রান তুলেছিল আফগানিস্তান। ১৪৮ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শেষের দিকে আফগান বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে চাপে পড়ে পাকিস্তান। তাছাড়া ১৫তম ওভার থেকে ১৮তম ওভারের মধ্যে মোহাম্মদ হাফিজ, বাবর আজম ও শোয়েব মালিকের উইকেট হারিয়ে খানিকটা বিপাকে পড়েছিল দলটি।

এক পর্যায়ে জয়ের জন্য শেষ ১২ বলে তাদের প্রয়োজন দাঁড়ায় ২৪ রান। স্নায়ুচাপ ধরে রেখে ১৯তম ওভারে করিম জানাতের বলে রীতিমতো তাণ্ডব শুরু করেন ছয়ে নামা আসিফ। সেই ওভারে ২৪ রান তুলে নিয়ে ৬ বল বাকি থাকতেই পাকিস্তানকে জয় এনে দেন এই ডানহাতি ব্যাটার।

ক্রিকেট ক্যারিয়ারে পাকিস্তানকে নিজেও এমন অনেক ম্যাচ জিতিয়েছেন আফ্রিদি। তবে আফগানিস্তানের বিপক্ষে আসিফের ম্যাচ জেতানো এই ক্যামিওকে বেশ মনে ধরেছে তাঁর। এ ছাড়া ৪৭ বলে ৫১ রান করা বাবর ও ১৫ বলে ১৯ রান করা মালিকের প্রশংসাও করেছেন তিনি।

এ প্রসঙ্গে আফ্রিদি বলেন, ‘আলহামদুলিল্লাহ। ম্যাচ বেশ ভালো হয়েছে। শহিদ আফ্রিদির চেয়েও দারুণ খেলেছে (আসিফ আলী)। আফগানিস্তান দারুণভাবে লড়াই করেছে। বাবরের ইনিংসটি বেশ গুরুত্বপূর্ণ ছিল। সঠিক সময়ে শোয়েব মালিকের যেসব ছক্কা ছিল, সেগুলো দারুণ ছিল। মাত্র তো আসর শুরু হয়েছে। এখনো সেমিফাইনাল বাকি। যে কম্বিনেশনে পাকিস্তান খেলছে, সেটা আমার ভালো লাগছে।’