ইংল্যান্ডকে সহজ লক্ষ্য দিল বাংলাদেশ

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ ইংল্যান্ডের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। আবুধাবীর শেখ আবু জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে আগে ব্যাটিং করে ২০ ওভারে ৯ উইকেটে ১২৪ রান সংগ্রহ করেছে মাহমুদ উল্লাহর দল।

শেষ দিকে ৯ বলে ১৯ রান করে বাংলাদেশের স্কোরটাকে এই পর্যন্ত নিয়ে এসেছেন নাসুম আহমেদ। এছাড়া বলার মতো রান করে গেছেন শুধু মুশফিকুর রহীম ও মাহমুদ উল্লাহ রিয়াদ। তবে তাদের স্ট্রাইক রেট ছিল একশ’রও নিচে। মুশফিক ৩০ বলে ২৯ ও রিয়াদ ২৪ বলে ১৯ রান করেছেন।

ইংলিশদের বিপক্ষে ব্যাট করতে নামার কিছুক্ষণের মধ্যেই ১৪ রানে ২ উইকেট হারায় বাংলাদেশ। এরপর উইকেটে জুটি গড়েন দুই সিনিয়র মুশফিকুর রহিম আর সাকিব আল হাসান। ম্যাচ শুরুর কিছুক্ষণ আগে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষে ওঠা সাকিব আজ ক্রিস ওকসের বলে ৭ বলে ৪ রান করে ধরা পড়েন আদিল রশিদের হাতে। ২৬ রানে পতন হয় তৃতীয় উইকেটের।

পাওয়ারপ্লের ৬ ওভরে ওঠে ২৭ রান। বিপদে পড়া দলকে টেনে তোলার দায়িত্ব নেন মুশফিক আর অধিনায়ক মাহমুদ উল্লাহ। ব্যক্তিগত জীবনে ভায়রা-ভাই রিয়াদ-মুশফিক পাল্টা আক্রমণের চেষ্টা কারেন। তাদের ব্যাটেই বিপর্যয় কাটিয়ে বাংলাদেশ আবার ঘুরে দাঁড়ায়। ১০ ওভারে আসে ৬০ রান। কিন্তু নতুন ধাক্কা আসে লিয়াম লিভিংস্টোনের করা ১১তম ওভারে।

চতুর্থ বলটি ৩০ বলে তিন চারে ২৯ করা মুশফিকের পায়ে লাগে। আম্পায়ার নট আউট ঘোষণা করলে ইংল্যান্ড রিভিউ নেয়। টিভি রিপ্লেতে দেখা যায়, রিভার্স সুইপের চেষ্টায় থাকা মুশফিক স্পষ্ট এলবিডাব্লিউ। এর সাথেই ভাঙে ৩২ বলে ৩৭ রনের চতুর্থ উইকেট জুটি। ৬৩ রানে পতন হলো চতুর্থ উইকেটের।