ইতিহাসে ‘ব্যর্থ অধিনায়ক’ হিসেবে কোহলির নাম লেখা থাকবে: ভন

ভারতের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে কোহলি অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, আইপিএলের আরব আমিরাত পর্ব শুরুর কিছুদিন আগে ঘোষণা দিলেন, এই মৌসুমটিই হতে যাচ্ছে ‘অধিনায়ক হিসেবে’ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুতে তাঁর শেষ মৌসুম; তার কিছুদিন আগেই দিয়েছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর জাতীয় দলে টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছাড়ার ঘোষণাও। কারণ হিসেবে যতই, ‘নিজের ওপর থেকে বাড়তি চাপ সরানো’ ‘নিজের ব্যাটিংয়ের দিকে মনোযোগ দেওয়া’ জাতীয় কথা বলুন ভিরাট কোহলি, তাঁর চাপ কি আসলে দায়িত্বের, নাকি ক্রমাগত ব্যর্থতার বোঝার, সেটি নিয়ে কিন্তু প্রশ্ন থেকেই যায়।

ব্যাঙ্গালুরুর অধিনায়ক হিসেবে প্রায় আট বছরের দায়িত্বকালে কোহলির অর্জন স্রেফ ‘শুন্য’। কোন একটি টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজিতে দ্বিতীয় সর্বোচ্চ ১৪০টি ম্যাচ অধিনায়কত্বের রেকর্ড কোহলির, কিন্তু একটি ট্রফিও এনে দিতে পারেননি দলের ট্রফি ক্যাবিনেটে। এইবছরও পারলেননা, কলকাতা নাইট রাইডার্সের কাছে এলিমিনেটরে হেরে বিদায় হয়ে গেলো ব্যাঙ্গালুরু। এই ম্যাচটি ব্যাঙ্গালুরুর অধিনায়ক হিসেবে কোহলির শেষ ম্যাচ হয়ে থাকল।

যদিও ম্যাচশেষে কোহলি বলেছেন যে দায়িত্ব পালনে নিজের ১২০% দিয়েছেন তিনি, এবং তাঁর অনেক সতীর্থও তাঁর নেতৃত্বগুণের ভূয়সী প্রশংসা করেছেন, তবে একজন মানুষ রয়েছেন যিনি এমনটি মোটেই মনে করেননা। তিনি হলেন সাবেক ক্রিকেটার মাইকেল ভন, যিনি প্রায়ই বিভিন্ন ইস্যু নিয়ে অনলাইন বা অফলাইনে তীব্রভাষায় নিজের মতামত প্রকাশের জন্য ‘বিখ্যাত’।

ম্যাচশেষে ক্রিকবাজ এর এক অনুষ্ঠানে কোহলিকে একবাক্যে ‘ব্যর্থ অধিনায়ক’ বলে দিয়েছেন মাইকেল ভন। তিনি মনে করেন, আইপিএল ইতিহাসে কোহলির নাম লেখা থাকবে কেবলই এমন একজন হিসেবে যিনি ‘কিছুই জিততে পারেননি’।

“এরকম উচ্চ পর্যায়ের খেলার মঞ্চে আপনাকে সবসময়ই গণ্য করা হবে আপনি কতোগুলি শিরোপা জিতলেন তা দিয়ে, বিশেষ করে যখন আপনি ভিরাট কোহলির মানের একজন। আমি সরাসরি এটি বলছি না, তবে আমি নিশ্চিত যে ভিরাটও নিজেকে আইপিএলের একজন ‘ব্যর্থ অধিনায়ক’ হিসেবেই দেখবে- কারণ তাঁর হাতে কোন ট্রফি নেই”- বলেছেন ভন