একই উইকেটে বারবার খেলার কারণে দেশে পাওয়ার হিটার নেই: বাশার

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে বাশার অন্যতম।

নতুন খবর হচ্ছে, বাংলাদেশ দলের নির্বাচন ও সাবেক অধিনায়ক হাবিবুল বাশার মনে করেন, বারবার একই উইকেটে খেলার কারণে দেশে হার্ড হিটার ব্যাটার গড়ে তোলা যাচ্ছে না। এই সমস্যা সমাধানে ঘরোয়া ক্রিকেটে ব্যাটিং বান্ধব উইকেট ব্যবহারের পরামর্শ দিয়েছেন তিনি।

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটাররা ফরম্যাটটির দাবি মিটিয়ে ব্যাটিং করতে ব্যর্থ হচ্ছেন। এর কারণে বারবার জুটছে পরাজয়। টি-টোয়েন্টিতে এমন পারফরম্যান্সের পেছনে ঘরোয়া ক্রিকেটের উইকেটকে দায়ী করেছেন বাশার।

তিনি বলেন, ‘বাংলাদেশের ক্রিকেটের জন্য, ভবিষ্যতের জন্য আমাদের ঘরোয়া টুর্নামেন্টগুলোতে ব্যাটিং উইকেট তৈরি করা দরকার। আমরা খুব বেশি যখন ম্যাচ খেলি, বিপিএল বা টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলি, তখন একই উইকেটে বারবার খেলার জন্য অনেক সময় আমরা ভালো উইকেট পাই না। যার জন্য আমাদের পাওয়ার হিটার তৈরি হচ্ছে না।’

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে মিরপুরে বাংলাদেশ খেলেছে টানা দশটি ম্যাচ। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের দুই সিরিজে জয় পাওয়ায় সবাই তুলেছিলেন তৃপ্তির ঢেঁকুর। বিশ্বকাপে ব্যাটিং ইউনিটের পারফরম্যান্স সন্তোষজনক না হওয়ায় প্রশ্ন উঠছে, বিশ্বকাপের আগে দেশের মাটিতে এমন স্লো উইকেট ব্যবহারই কাল হল কি না।

বাশার অবশ্য মিরপুরের উইকেটে টানা খেলার বিষয়টিকে দোষ হিসেবে দেখতে নারাজ। তিনি বলেন, ‘বিশ্বকাপের আগে অনেকগুলো টি-টোয়েন্টি ম্যাচ খেলে এসেছি। আমাদের খেলার সুযোগ আসলে খুব বেশি হয় না। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিরিজের উইকেট নিয়ে অনেক কথা হয়েছে। জয়টা অবশ্যই গুরুত্বপূর্ণ।আন্তর্জাতিক ক্রিকেটে আপনি আপনার সুবিধা নিতে চাইবেন। এটা খুব স্বাভাবিক।