একদিনে মারা গেলেন ঢাবির দুই অধ্যাপক

“মৃত্যু” এক নির্মম, কঠিন বাস্তবতার নাম। মৃত্যু এমন এক মেহমান, যে দরজায় এসে দাড়িয়ে গেলে তাকে ফিরিয়ে দেওয়ার ক্ষমতা দুনিয়ার কারো নেই! মৃত্যু যেকোন বয়সের, যেকোন মানুষের সামনে, যেকোন সময়ে উপস্থিত হতে পারে!

নতুন খবর হচ্ছে, একদিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই অধ্যাপক মৃত্যুবরণ করেছেন। তারা হলেন, শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের (আইইআর) অধ্যাপক মাহবুব আহসান খান এবং পদার্থ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এ. এম. হারুন-অর-রশীদ।

শনিবার (৯ অক্টোবর) ভোর সাড়ে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের ঈশা খান আবাসিক এলাকার বাসায় মারা যান অধ্যাপক মাহবুব আহসান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৪ বছর। একইদিন সকালে রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন অধ্যাপক অধ্যাপক হারুন-অর-রশীদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।

অধ্যাপক মাহবুব আহসান খানের মৃত্যুর বিষয়ে শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের অধ্যাপক মো. মনিনুর রশিদ বলেন, তার হার্টে রিং পরানো ছিল। এছাড়া তার কোনো জটিল রোগ ছিল না। ধারণা করা হচ্ছে, ভোর ৪টা সাড়ে ৪টার দিকে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান। তার কর্মস্থল আইইআর ও বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল মসজিদে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর তাকে বনানী কবরস্থানে দাফন করা হবে।

দুই শিক্ষকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।